ড্র’ই হলো মেলবোর্ন টেস্ট

201981নিজস্ব প্রতিবেদক: মেলবোর্নে জয় পেলো না কোন দলই। শেষ পর্যন্ত নিষ্প্রান ড্র মেনে নিয়েই মাঠ ত্যাগ করতে হয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া এবং সফরকারী ভারতকে।

৩৮৩ রানের লিড নিয়ে ভারতকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার জন্য ছেড়ে দেয় স্বাগতিকরা। জয়ের জন্য ৩৮৪ রানের লক্ষ্যে খেলতে নেমে ৬ উইকেট হারিয়ে ভারত ১৭৪ রান করতে সক্ষম হয়। আর এক ঘন্টা সময় পেলে হয়তো ভারতকে অলআউট করে জয় নিয়েই ফিরতে পারতো অস্ট্রেলিয়া। কিন্তু সেটা আর সম্ভব হলো না সময় স্বল্পতার কারণে।

৭ উইকেটে ২৬১ রান নিয়ে মেলবোর্ন টেস্টের শেষ দিন শুরু করে অষ্ট্রেলিয়া। অসি অধিনায়ক স্টিভেন স্মিথ তাকিয়েছিলেন শন মার্শের সেঞ্চুরির দিকেই। কিন্তু নার্ভাস নাইনটি নাইনে (৯৯) এসে যখন মার্শ আউট হয়ে যান, তখনই ৯ উইকেটে ৩১৮ রানেই ইনিংস ঘোষণা করে দেয় অসিরা।

জবাবে খেলতে নেমে শুরু থেকেই হ্যাজলউড, জন আর হ্যারিসরা আঘাত হানে ভারতের ইনিংসে। ১৯ রানেই তিন উইকেট হারায় ভারত। এরপর কোহলি আর আজিঙ্কা রাহানে মিলে ৮৫ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেন। আর তাতেই টেস্ট হার থেকে বেঁচে যায় ধোনি অ্যান্ড কোং।

কোহলি করেন ৫৪ আর রাহানে করেন ৪৮ রান। শেষ দিকে ধোনি ২৪ এবং অশ্বিন ৮ রানে অপরাজিত থাকেন। ২ উইকেট করে নেন জনসন, হ্যারিস আর হ্যাজলউড।
উল্লেখ্য, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১৭ বছর পর এই প্রথম কোন টেস্ট ড্র হলো। সর্বশেষ এই মাঠে ১৯৯৭ সালে দক্ষিণ আফ্রিকা আর অস্ট্রেলিয়া মিলে টেস্ট ড্র করে।

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া: ৫৩০ ও ৩১৮/৯ ডি. ৯৮ ওভার(শন মার্শ ৯৯, রজার্স ৬৯, ওয়ার্নার ৪০; যাদব ২/৮৯, শামি ২/৯২, শর্মা ২/৪৯, অশ্বিন ২/৭৫)।
ভারত: ৪৬৫ ও ১৭৪/৬, ৬৬ ওভার (কোহলি ৫৪, রাহানে ৪৮, ধোনি ২৪*, পুজারা ২১; জনসন ২/৩৮, হ্যারিস ২/৩০, হ্যাজলউড ২/৪০)।
ফল: ম্যাচ ড্র।
সিরিজ: অস্ট্রেলিয়া ২-০ এগিয়ে।