for Add

টি-টোয়েন্টি বিশ্বকাপ

আগের পাঁচ ফাইনাল

t20-trophy
সন্ধ্যায় ইডেনে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল রোমাঞ্চ। যে ম্যাচে শিরোপার লড়াইয়ে নামবে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ। দু’দলই একবার করে জিতেছে বিশ্ব টি-টোয়েন্টির শিরোপা। আজ (রবিবার) যে দলই জিতুক এই প্রথম কোন দল টি-টোয়েন্টির দ্বিতীয় শিরোপা ঘরে তুলবে। শিরোপা নির্ধারণী সেই ম্যাচের আগে পেছনে ফিরে দেখা যাক আগের ফাইনালগুলো।

india

২০০৭ : ভারত-পাকিস্তান
ফাইনালে যেমন রোমাঞ্চকর ম্যাচ দেখার অপেক্ষায় থাকে সবাই, তেমনই এক ম্যাচ উপহার দিয়েছিল ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপ। যেখানে শিরোপা লড়াইয়ে নেমেছিল বিশ্ব ক্রিকেটের দুই পরাশক্তি ভারত-পাকিস্তান। শেষ ওভারে নিস্পত্তি হওয়া ম্যাচটি ছিল উত্তেজনায় ভরা। যে ম্যাচটি জয়ের দ্বার প্রান্তে গিয়েও হেরে যায় পাকিস্তান। ৫ রানের জয়ে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে ভারত।
প্রথমে ব্যাট করে ভারত করেছিল ১৫৭ রান। জবাব দিতে নেমে নাটকীয়তার জন্ম দিয়ে শেষ ওভারে জয় থেকে মাত্র ১৩ রান দূরে ছিল পাকিস্তান। শেষ উইকেট জুটি, তারপরও মিসবাহ উল হক ছিলেন বলেই আশা দেখছিলেন পাকিস্তান সমর্থকরা। যোগিন্দর শর্মার প্রথম বল ওয়াইড হওয়ার পর দ্বিতীয় বলটি ব্যাটে লাগাতে পারেন নি মিসবাহ। কিন্তু পরের বলে ছয় মেরে লক্ষ্য নামিয়ে এনেছিলে ৪ বল ৬-এ। কিন্তু পরের বল স্কুপ করতে গিয়ে ফাইন লেগে শ্রীশান্তের হাতে ধরা পড়েন মিহবাহ। বিশ্বকাপটাও ওঠে মাহেন্দ্র সিংহদের হাতে।

pakistan
২০০৯ : পাকিস্তান-শ্রীলঙ্কা
এবারও অল-এশিয়া ফাইনাল। আগের বারের রানার্সআপদের প্রতিপক্ষ ছিল শ্রীলংকা। তবে এবার আর উত্তেজনার বারুদে ঠাসা কোন ম্যাচ নয়। একতরফা ফাইনালে জয় পায় পাকিস্তান।
প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৩৮ করতে পেরেছিল লঙ্কানরা। কুমার সাঙ্গাকারা করেছিলেন ৬৪ আর ম্যাথুজ অপরাজিত ৩৫। জবাবে মাত্র দুই উইকেটে হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। শহিদ আফ্রিদি করেন অপরাজিত ৫৪ রান। অল রাউন্ড নৈপুন্যের জন্য ম্যাচ সেরাও হয়েছিলেন তিনি।

england

২০১০ : ইংল্যান্ড-অস্ট্রেলিয়া
আগের দুইটি আসর অল এশিয়া হওয়ার পর প্রথম এশিয়ার কোন প্রতিনিধিত্ব ছিল না ফাইনালে। তবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ফাইনাল বলে দর্শক উত্তেজনা চরমে পৌঁছেছিল। কিন্তু মাঠে রোমাঞ্চর ম্যাচ উপহার দিতে পারেনি দল দুটি। বরং ইংল্যান্ড এক তরফা ভাবে জিতেছে ফাইনালটি।
প্রথমে ব্যাট করে শুরু থেকেই চাপে পড়া অসিরা শেষ পর্যন্ত করতে পেরেছিল ৬ উইকেটে ১৪৭ রান। যা ইংলিশদের চ্যালেঞ্জ জানানোর জন্য যথেষ্ট ছিল না। দ্বিতীয় উইকেটে ১১১ রানের জুটি গড়ে কেভিন পিটারসেন এবং ক্রেগ কিসওয়েটার ম্যাচের ভাগ্য গড়ে দেন। ইংল্যান্ড ৩ ওভার বাকি থাকতেই ৭ উইকেটে জয় পায়। যার মাধ্যমে ক্রিকেটের জনকরা প্রথম কোন বৈশ্বিক টুর্নামেন্টের শিরোপা জেতে।

west-indis

২০১২: ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা
নিজেদের মাটিতে বিশ্বকাপ বলে শ্রীলঙ্কাই ছিল শিরোপার বড় দাবিদার। কিন্তু প্রেমাদাসা স্টেডিয়ামে লঙ্কানদের কাঁদিয়ে শিরোপা উৎসব করে ক্রিস গেইলের ওয়েস্ট ইন্ডিজ।
প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৩৭ করেছিল ক্যারিবীয়রা। ব্যাটিং বিপর্যয়ে পড়েও এই রান তোলা সম্ভব হয়েছিল কেবল মারলন স্যামুয়েলসের ৫৬ বলে ৭৮ রানের সুবাদে। জবাবে নিজেদের মাঠে এই রান সহজেই পেরিয়ে যাওয়ার কথা দিলশান-সাঙ্গাকারাদের। কিন্তু সেখানে চরমভাবে ব্যার্থ ছিলেন লঙ্কান ব্যাটসম্যানরা। ১ উইকেটে ৪৮ থেকে ৬৯ রানেই ৭ উইকেট হারিয়ে বসে তারা। ম্যাচ এক রকম তখনই শেষ হেয়ে গিয়েছিল। ৮ বল বাকি থাকতে ১০১ রানে থামে লঙ্কান ইনিংস। ৩৬ রানে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ।

srilanka

২০১৪: শ্রীলঙ্কা-ভারত
দুই আসর পর আবার অল-এশিয়া ফাইনাল। এবার মিরপুরে দুই ফাইনালিষ্ট ভারত এবং শ্রীলঙ্কা। এক দল প্রথম আসরের শিরোপা জয়ী আর আরেক দল দুই বার ফাইনালে ওঠেও শিরোপা ছুঁতে না পারা। সেই শিরোপা ছুঁতে না পারা দলটির হাতেই ওঠে সেবারের ট্রফি। একটু আলাদা করে বললে সাঙ্গাকারা-জয়াবর্ধনের হাতে। এই দুই কিংবদন্তি সেই ফাইনাল দিয়েই বিদায় জানান টি-টোয়েন্টিকে।
মিরপুরের একতরফা ফাইনালে ভারতকে ১৩ বল বাকি থাকতে ৬ উইকেটে হারিয়ে প্রথমবার বিশ্ব টি-টোয়েন্টি শিরোপার স্বাদ পায় শ্রীলঙ্কা। টস হেরে প্রথমে ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ভারত করে মাত্র ১৩০ রান। যা বিশ্ব টি-টোয়েন্টি ফাইনালের সর্বনিম্ন স্কোর। জবাবে ম্যাচসেরা কুমার সাঙ্গাকারার ৩৫ বলে অপরাজিত ৫২ রানে ভর করে ৬ উইকেটের সহজ জয় তলে নেয় লঙ্কানরা।

সব সংবাদ

জিম্বাবুয়ে সিরিজের জন্য বিসিবির প্রাথমিক দল ঘোষণা  কুল-বিএসপিএ বর্ষসেরা ক্রীড়াবিদ ইমরান ২০ বছর পর ক্রিকেটারদের কলতানে মুখর বঙ্গবন্ধু স্টেডিয়াম লালকার্ড নিয়ে মোহামেডানের খেলতে আপত্তি, আবাহনীকে বিজয়ী ঘোষণা বিশ্বকাপ খেলতে চীন যাচ্ছেন তিন আরচার বাংলাদেশের চাওয়া ফুটবল-হকি, আর্জেন্টিনার ক্রিকেট-কাবাডি কুল-বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড ঘোষণা মোহামেডানের লিগ বর্জনের হুমকি জাতীয় দলে ফেরার জন্য তামিমের ইচ্ছা থাকতে হবে : শান্ত বার্সাকে খুন করেছে রেফারি বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ পাকিস্তানের মুশতাক নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ ইতিহাস গড়তে যাচ্ছেন বাংলাদেশের আম্পায়ার সেলিম লাকি দেশবাসীকে সাকিব-জ্যোতিদের ঈদ শুভেচ্ছা চ্যাম্পিয়ন্স কাপ থেকে মেসি-মিয়ামির বিদায় টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ এবাদতের দেশে দেশে তারকা খেলোয়াড়দের ঈদ জাভেদ অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশকে নাকাল করে আইসিসির মাসসেরা ক্রিকেটার মেন্ডিস ৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক ঘরের মাঠে ভারতের বিপক্ষে খেলবে টাইগ্রেসরা এমবাপ্পের গোলে ফ্রেঞ্চ কাপের ফাইনালে পিএসজি টি-টোয়েন্টিতেও অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ আর্জেন্টিনাই শীর্ষে অপরিবর্তিত ব্রাজিল, পিছিয়েছে বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজও হারল বাংলাদেশ শিরোপার আরো কাছাকাছি ইন্টার মিলান ৪ হাজার রানে ক্লাবে মোমিনুল দেড় মাস পর ফের ফেডারেশন কাপ শুরু অলিম্পিকে রাশিয়া-বেলারুশ অ্যাথলেটদের অভ্যর্থনা জানাবে না প্যারিস নাসরিন একাডেমির ‘রহস্যঘেরা’ চমক যেসব বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অলিম্পিকে খেলতে চান মোহামেডান-আবাহনী উত্তেজনাকর ম্যাচ ড্র ক্রীড়া সংগঠক ইউসুফ আর নেই সাকিবে উজ্জীবিত বাংলাদেশ > লক্ষ্য সিরিজে সমতা খারাপ সময়ে শ্বশুর আফ্রিদিকে পাশে পেলেন শাহিন যখন পারবো না তখন অবসরে যাব : মেসি অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ শেষ মুহূর্তে স্পেনের জয় ছিনিয়ে নিলো ব্রাজিল শ্রীলংকার বিপক্ষে দলে ফিরলেন সাকিব অতিরিক্ত সময়ের রোমাঞ্চে হারলো বাংলাদেশ শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে হার পেলে থেকে এনড্রিক, ব্রাজিলের দুর্দান্ত ৫ কিশোর বাংলাদেশকে হেসেখেলে হারিয়ে অস্ট্রেলিয়ার সিরিজ ডিফেন্ডারদের দোষ দেখছেন না ক্যাবরেরা অস্ট্রেলিয়ার কাছে বড় হার দিয়ে নারী দলের সিরিজ শুরু ক্রীড়া মন্ত্রীর সাথে সিআরপি প্রতিনিধি দলের সাক্ষাৎ সহজ গ্রুপে ফ্রান্স, কঠিন গ্রুপে আর্জেন্টিনা শ্রীলংকা টেস্টে বাংলাদেশ দলে একমাত্র নতুন মুখ রানা সাবিনাদের মিয়ানমার সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাফুফের চিঠি

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add