স্বাধীনতা কাপ ফুটবল

স্বাধীনতা কাপ শিরোপা চট্টগ্রাম আবাহনীর

Independence-cupম্যাচ শেষ হতে তখনও মিনিট পাঁচেক বাকি। তবে ২-০ গোলে এগিয়ে থাকায় তখনই বিজয় উল্লাসের প্রস্তুতি শুরু করে দেয় চট্টগ্রাম আবাহনী। আনন্দে খেলা শেষ হওয়ার আগেই ডাগ আউট পর্যন্ত চলে আসেন দলটির ফুটবল কমিটির চেয়ারম্যান তরফদার রহুল আমিন। পারলে তিনি তখনই ছোটেন মধ্য মাঠে। অথচ শেষ পাঁচ মিনিটের হিসেব করলে মাঠে চট্টলার দলটিকে শুধুই রক্ষন সামলাতে ব্যাস্ত থাকতে হয়েছে। তবে ঢাকা আবাহনী তা থেকে খেলায় ফিরে আসতে পারেনি। পারেনি বন্দর নগরীরর দলের প্রথম শিরোপা উল্লাস রুখতে। বরং তাদের হতাশায় ডুবিয়ে ২-০ গোলের জয়ে শিরোপা উল্লাস করেছে চট্টগ্রাম আবাহনী।

খেলার প্রথম থেকেই দুই দল খেলতে থাকতে সমানে সমানে। তবে প্রথমার্ধে গোলের মুখ খুলতে পারে নি কেউই। ১০ মিনিটে জাহিদ এবং এলিসন নিজেদের অর্ধ থেকে দ্রুত আক্রমণে উঠে এসে কাপন ধরায় আবাহনী শিবিরে। কিন্তু ডান দিক থেকে জাহিদের ক্রস সহজেই নিয়ন্ত্রনে নেন আকাশী-নীলের গোল রক্ষক সুলতান মাহমুদ শাকিল। ১৩ মিনিটে ঢাকা আবাহনী সম্ভাবনা তৈরি করতে পারলেও গোল আদায় করে নিতে পারেন নি।

২৪ মিনিটে চট্টগ্রাম আবাহনীর অধিনায়ক জাহিদের ফ্রিকিক থেকে ডি বক্সের ভিতর বল পেলেও রেজাউল করিম গোলমুখে প্লেসিং করতে ব্যর্থ হন।  ৩৪ মিনিটে ঢাকা আবাহনী সম্ভাবনা তৈরি করে। কর্ণার কিক থেকে উড়ে আসা বল আবাহনীর সেনেগাল ফরোয়ার্ড চামারা সতির্থ ইমন মাহমুদের উদ্দেশ্যে বাড়ালে তার নেওয়া শট লক্ষ্যভষ্ঠু হয়ে চলে যায় মাঠের বাইরে। ৪২ মিনিটে চট্টগ্রাম আবাহনীর হাইতিয়ান ফরোয়ার্ড লিওনেল সেইন্ট একক প্রচেষ্টায় ঢুকে পড়েন আবাহনীর রক্ষনে। আবাশী-নীলের রক্ষনে তখন কেবল তিনি জন খেলোয়াড়। কিন্তু তাদের কাছে পরাস্থ হয়ে বল পেষ্টে মারতে ব্যার্থ হন এই ফরোয়ার্ড।

cht-akc-champion

তবে ৫৬ মিনিটে দলকে এগিয়ে দেন এই লিওনেল সেইন্টই। দ্বিতীয়ার্ধে আক্রমনের ধার বাড়িয়ে ৫ মিনিটের ব্যবধানে দুটি গোল আদায় করে তারা। ডান প্রান্ত থেকে কৌশিক বড়ুয়ার পাস থেকে বল জালে জড়ান  লিওনেল সেইন্ট। ৬১ মিনিটে বদলি খেলোয়াড় রুবেল মিয়া অসাধারন এক গোল করে ব্যাবধান দ্বিগুন করেন। এরপর দুদলই গোলের সম্ভাবনা তৈরি করতে পারলেও গোল আদায় করতে পারে নি।

ঘরোয়া টুর্নামেন্টের প্রথম শিরোপা জয়ের পুরস্কার হিসেবে চট্টগ্রাম আবাহনীর ফুটবল কমিটির চেয়ারম্যান তরফদার রহুল আমীন খেলোয়াড়দের দশ লক্ষ টাকা বোনাস ঘোষণা করেন।

ঢাকা আবাহনী
সুলতান মাহমুদ শাকিল (গোল রক্ষক), আরিফুল ইসলাম (অধিনায়ক), ওয়ালী ফয়সাল, তপু বর্মন, ইমন মাহমুদ, লি টার্ক, ফয়সাল মাহমুদ (শহীদ), জুয়েল রানা, মামুন মিয়া, সানডে সিজোবা, সারা কামারা (জীবন)।

চট্টগ্রাম আবাহনী
আশরাফুল ইসলাম রানা (গোল রক্ষক), সোহেল রানা-২, রেজাউল করিম রেজা, আরমান আজিজ, জাহিদ হোসেন (অধিনায়ক), লিওনেল সেইন্ট, কৌশিক বড়ুয়া, মোফাজ্জল হোসেন সৈকত, রুবেল মিয়া, তারিক আল জানাবি, এলিসন উডোকা ।

Rent for add