This site is under develop. contact click here

৩০০ বছরের ঐতিহ্যবাহী আর্চারি প্রতিযোগিতা বাতিল

Archery-Picবিশ্বের সবচেয়ে পুরনো আন্তর্জাতিক আর্চারি প্রতিযোগিতা শেষ পর্যন্ত নভেল করোনাভাইরাসের কারণে বাতিলই হয়ে গেলো। অথচ এ আসরটি প্রায় ৩০০ বছর ধরে নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসছে।

আগামী ১৬ মে থেকে ইংল্যান্ডে ‘দ্য এনশিয়েন্ট স্করটন সিলভার এ্যারো’ নামেখ্যাত এ ঐতিহ্যবাহী প্রতিযোগিতা শুরু হবার কথা ছিলো। কিন্ত করোনার কারণে তা বাতিল ঘোষণা করা হয়েছে।

আয়োজক কমিটি জানিয়েছে, ‘এ ধরনের সিদ্ধান্ত নেয়াটা মোটেও সহজ ছিলো না। কিন্ত পরিস্থিতি আমাদের বাধ্য করেছে। বিভিন্ন বিষয় বিবেচনায় নিয়েই আমরা বাতিলের সিদ্ধান্ত নিয়েছি। এখানে অংশগ্রহণকারী আর্চারদের স্বাস্থ্যগত নিরাপত্তার বিষয়টিকে সর্বাগ্রে গুরুত্ব দেয়া হয়েছে।’

এর আগে সর্বশেষ ১৯৩৯-৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন এ প্রতিযোগিতা একবার বাতিল করা হয়েছিলো।

উল্লেখ্য ‘এনশিয়েন্ট সিলভার এ্যারো’ ১৬৭৩ সালে উত্তর ইয়র্কশায়ারের গ্রাম স্করটন থেকে শুরু হয়েছিলো। ‘সোসাইটি অব আর্চারস’ আর্চারি খেলাকে এগিয়ে নিয়ে যাবার জন্য এ প্রতিযোগিতার উদ্ভাবন করেছিলেন। প্রতিযোগিতার বিজয়ীকে পুরস্কার হিসেবে সিলভার এ্যারো প্রদান করা হয়।

মূল এ্যারোটি বর্তমানে লিডসের রয়্যাল আরমোরিসে রাখা আছে। বর্তমানে বিজয়ীদের এর রেপ্লিকা প্রদান করা হয়। প্রতিযোগিতার বিজয়ী সোসাইটির অধিনায়ক মনোনীত হন এবং পরবর্তী আয়োজনের ভেন্যু নির্ধারণ করেন।

২০১৯ সালের বিজয়ী গর্ডন মার্শাল এ বছর ভেন্যু হিসেবে হ্যারোগেটকে বেছে নিয়েছিলেন। তবে আগামী বছর যে এ ভেন্যুই থাকবে সে ব্যাপারে আনুষ্ঠানিক কোন ঘোষণা আসেনি।