টেন্ডুলকারের আউট চাইতেন না পাকিস্তানের সাবেক অধিনায়ক

imageবিশ্ব ক্রিকেটে দুই চিরপ্রতিন্দ্বন্দ্বী ভারত-পাকিস্তান। মাঠের লড়াইয়ে সেই প্রতিন্দ্বন্দিতা আজো বহুগুণ বেড়ে যায়। প্রতিপক্ষকে পরাস্ত করতে উন্মুখ হয়ে পড়েন উভয় দেশের ক্রিকেটাররা।

কিন্ত পাকিস্তানের সাবেক অধিনায়ক রশিদ লতিফ চমকে যাবার মতো কথা বললেন। তিনি যখন পাকিস্তান দলের উইকেটের পেছনের দায়িত্ব সামলাতেন, তখন ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের আউট চাইতেন না লতিফ।

নিজের ইউটিউব চ্যানেলে অতীতের স্মৃতিচারণ করতে গিয়ে টেন্ডুলকারকে নিয়ে কথা বলেন লতিফ। তিনি বলেন, ‘উইকেটরক্ষক থাকতে অনেকেই ব্যাটিংয়ে এসেছে। কিন্ত টেন্ডুলকার ব্যাটিংয়ে এলে আমার মন চাইত না সে আউট হয়ে যাক।কারণ উইকেটের পেছনে তার ব্যাটিং আমি উপভোগ করতাম।’

ব্যাটসম্যান টেন্ডুলকারের প্রশংসা তো করলেনই লতিফ। ব্যক্তি টেন্ডুলকারের প্রশংসাও করেন তিনি। লতিফ বলেন, ‘লারা-পন্টিং বা অন্যান্য ব্যাটসম্যানদের স্লেজিং করলে তারা পাল্টা উত্তর দিতো।

কিন্ত টেন্ডুলকারের আচরণ ছিলো একেবারেই আলাদা। কিছু বললেও জবাব দিতো না সে, শুধু হাসতো। সে এবং আজহারউদ্দিন এদিক দিয়ে একেবারে আলাদা। এ কারণে সবাই টেন্ডুলকারের প্রশংসা করে। এ কারণে বিশ্ব ক্রিকেটে ব্যক্তি টেন্ডুলকারের অন্যরকম সম্মান রয়েছে।বাসস।

সে ব্যাটিংযের সময় অন্য কিছু চিন্তা করতো না। বড় ইনিংসের দিকে তার চোখ ছিলো। ১শ করবে, কিন্ত অন্য দিকে মনোযোগ দিবে না। কথাও বলবে না। তার আচরণ ছিলো দুর্দান্ত। মনে রাখার মত। আমার মনে হয় মাঠে আচরণে ক্রিকেটারদের মধ্যে অনেক উঁচু জায়গায় থাকবে টেন্ডুলকার। এমন খেলোয়াড়রা মনের মধ্যে জায়গা করে নেয়।’