প্রতি জেলায় জিমনেসিয়াম নির্মাণের উদ্যোগ

শরীর ও মন সুস্থ রাখতে নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই। তরুণ প্রজন্মকে শরীরচর্চায় উদ্বুদ্ধ করতে দেশের প্রতিটি জেলায় জিমনেসিয়াম নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।

চলতি অর্থ বছরে সরকারিভাবে ১৯টি জিমনেসিয়াম নির্মাণ করা হচ্ছে। পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলায় একটি করে অত্যাধুনিক জিমনেসিয়াম নির্মাণ করা হবে। ক্রীড়া প্রতিমন্ত্রী শুক্রবার সন্ধ্যায় রাজধানীতে ‘ইন্সপেয়ার ফিটনেস’ নামক একটি জিমনেসিয়াম উদ্বোধনকালে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের খেলার মাঠগুলো যাতে কোনোভাবে হারিয়ে না যায়, সে বিষয়ে প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনা রয়েছে। দেশের আনাচে কানাচে ছড়িয়ে থাকা উন্মুক্ত স্থান ও খেলার মাঠগুলোকে সংরক্ষণ করার লক্ষ্যে আমরা দেশের প্রতিটি ইউনিয়নে সরকারি ভাবে একটি করে খেলার মাঠ সংরক্ষণের উদ্যোগ নিয়েছি। ইতিমধ্যে উপজেলা পর্যায়ে ১২৫টি শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ সম্পন্ন করেছি। এ অর্থ বছরে আরও ১৮৬ টি মিনি স্টেডিয়াম নির্মাণ করা হবে।’

মাঠগুলোর প্রাকৃতিক পরিবেশ অক্ষুণ্ন রেখে সকলে যাতে খেলাধুলায় অংশ নিতে পারে সেই দিকে নজর রেখেই উন্মুক্ত পরিবেশে স্টেডিয়ামগুলি নির্মাণ করা হচ্ছে। এ সময়ে শিক্ষার্থীদের বেশি বেশি শরীরচর্চার পাশাপাশি ক্রীড়াচর্চায়ও অংশগ্রহণের আহবান জানান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ ও বিশিষ্ট চিকিৎসক ডাঃ জাহাঙ্গীর কবির উপস্থিত ছিলেন।