বাফুফে নজরে মাতসুশিমা সুমাইয়া

জাপানিজ ফুটবল প্রতিভা মাতসুশিমা সুমাইয়াকে নিয়ে আগ্রহী হয়ে উঠেছে বাফুফে। এরই মধ্যে বাফুফে টেকনিক্যাল ডিরেক্টর পল থমাস স্মল্লি ও জাতীয় মহিলা দলের কোচ গোলাম রব্বানী সুমাইয়াকে বাফুফে ভবনে আমন্ত্রণ জানিয়ে তার সাথে কথাও বলেছেন।

সুমাইয়া জাপানে জন্মগ্রহণ করেছিলেন তার মায়ের উপাধি ‘মাতসুশিমা’ নিয়ে। তার মা মাতসুশিমা তমোমি জাপানি এবং তার বাবা মাসুদুর রহমান বাংলাদেশী। সুমাইয়া দুই বছর বয়সে বাংলাদেশে এসেছিলেন। শৈশব থেকেই তিনি ফুটবলের প্রতি অনুরাগী।

সুমাইয়া শহরের সি ব্রিজ ইন্টার্নেশনাল স্কুলে এ- লেভেলে পডাশোনা করছেন। তিনি তার স্কুলে একটি ফুটবল দল গঠন করেছিলেন এবং ২০১৮ সালে অনুষ্ঠিত আন্ত:ইংলিশ মিডিয়াম স্কুল টুর্নামেন্টে নেতৃত্ব দিয়েছেন আর প্রথমবারের মতো তার দল সেখানে চ্যাম্পিয়ন হয়েছিল। সেই দলের মিডফিল্ডার হিসাবে খেলা সুমাইয়া ঐ প্রতিযোগিতার সেরা খেলোয়াড়, শীর্ষ স্কোরার এবং সেরা ডিফেন্ডার হয়েছিলেন। তিনি এখন আই এম সি স্পোর্টিং একাডেমিতে খেলছেন।

গত বছর তিনি লিগামেন্টে আহত হয়েছিলেন। চিকিৎসকরা তাকে আবার ফুটবল না খেলার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু সুমাইয়া ফুটবল খেলা ছাড়েন নি। তিনি কোভিড-১৯-এর মধ্যেও প্রতিদিন তিন থেকে চার ঘন্টা ফুটবল অনুশীলন করে যাচ্ছেন। সুমাইয়া একজন নারী ফুটবলার হিসাবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখছেন।