for Add

বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনের আজ জন্মদিন

বিশ্ব চ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার ম্যাগনাস কার্লসেন-এর আজ (৩০ নভেম্বর) জন্মদিন। এই দিনে তিনি নরওয়ের ভেস্টফোল্ড অঞ্চলের টন্সবার্গে জন্মগ্রহণ করেন।

ম্যাগনাস কার্লসেন ছোটবেলা থেকেই পড়াশোনার পাশাপাশি দাবার প্রতি ভীষণ আগ্রহী ছিলেন। সেই আগ্রহ থেকেই তিনি চৌষট্টি খোপের দাবার জমিনের সঙ্গে সখ্য গড়ে তোলেন।

প্রকৌশলী দম্পতি সিগ্রান ওয়েন এবং হেনরিক আলবার্ট কার্লসেনের অত্যন্ত মেধাবী সন্তান ম্যাগনাস কার্লসেন মাত্র চার বছর বয়সেই দাবার নানান কলাকৌশলের সঙ্গে পরিচিত হয়ে উঠতে থাকেন।

শুধু তাই নয়, দাবায় দক্ষতা অর্জনের জন্য ম্যাগনাস কার্লসেন একাকী ঘণ্টার পর ঘণ্টা সময় ব্যয় করেছেন, যোগসূত্রের সন্ধান করেছেন, পুণরায় খেলেছেন এবং নির্দেশিত পন্থায় নিজেকে তৈরি করেছেন।

১৯৯৯ সালে নরওয়েজীয় দাবা চ্যাম্পিয়নশিপে শিশু বিভাগে ম্যাগনাস কার্লসেন ৮ বছর ৭ মাস বয়সে প্রথমবারের মতো দাবা প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। সেই সঙ্গে প্রতিভার স্বাক্ষর রাখেন।

অসাধারণ প্রতিভাবান দাবাড়ু ম্যাগনাস কার্লসেন ২০০৪ সালে মাত্র ১৩ বছর ১৪৮ দিন বয়সে গ্র্যান্ডমাস্টার খেতাব লাভ করেন। এর ফলে তিনি ওই সময়ে দাবার ইতিহাসে দ্বিতীয় সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টারের মর্যাদা লাভ করেন।

১ জানুয়ারি ২০১০ সালে ১৯ বছর ৩২ দিন বয়সে সর্বকনিষ্ঠ দাবা খেলোয়াড়ু হিসেবে বিশ্বের এক নম্বর র‌্যাঙ্কিং লাভ করেন।

এর পর ২০১৩ সালে বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে ভারতের বিশ্বনাথন আনন্দকে পরাভূত করে ম্যাগনাস কার্লসেন নতুন বিশ্ব দাবা চ্যাম্পিয়ন হন। যা এখনো অক্ষুন্ন রেখেছেন। তথ্যসূত্র : উইকিপিডিয়া

for Add