for Add

ব্রেন্টফোর্ডকে হারিয়ে লিগ কাপের ফাইনালে টটেনহ্যাম

ব্রেন্টফোর্ডকে ২-০ গোলে পরাজিত করে লিগ কাপের ফাইনাল নিশ্চিত করেছে টটেনহ্যাম হটস্পার। মঙ্গলবার ঘরের মাঠ টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে মুসা সিসোকোর গোলে এগিয়ে যাবার পর দক্ষিণ কোরিয়ান তারকা সন হেয়াং-মিন স্পার্সদের জয় নিশ্চিত করেন।
সেমিফাইনালে জয় নিশ্চিত করতে দ্বিতীয় টায়ারের উজ্জ্বীবিত দল ব্রেন্টফোর্ডের বিপক্ষে টটেনহ্যামকে ৭০ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে।

২০১৫ সালের লিগ কাপের ফাইনালে চেলসির কাছে পরাজিত হবার পর এটাই টটেনহ্যামের প্রথম কোনো ঘরোয়া ফাইনালে খেলার অভিজ্ঞতা হতে যাচ্ছে। একই সাথে ২০১৯ সালের চ্যাম্পিয়ন্স লিগে মাদ্রিদে অনুষ্ঠিত ফাইনালে লিভারপুলের কাছে পরাজিত হবার পর প্রথম কোনো ফাইনালও স্পার্সদের। আগামী ২৫ এপ্রিল ওয়েম্বলিতে এবারের আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে।

ম্যাচ শেষে স্পার্স বস হোসে মরিনহো বলেছেন, ‘ফাইনাল এখন আর মাত্র তিন মাস দূরে। আমাদের এখন ফাইনালের জন্য অপেক্ষা করতে হবে। একই সাথে ফাইনালের জন্য নিজেদের প্রস্তুত করে তুলতে হবে। এর মাঝে এফএ কাপ, প্রিমিয়ার লিগ, ইউরোপা লিগ রয়েছে। যে কারণে এ মুহূর্তে ফাইনালের বিষয়টি ভুলে যেতে চাই। কিন্তু এপ্রিল মাস আসার পর আমাদের অবশ্যই শিরোপার জন্য প্রস্তুতি নিতে হবে।

২০১৯ সালের নভেম্বরে টটেনহ্যামের কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন মরিনহো। ২০০৮ সালের লিগ কাপের পর প্রথমবারের মতো ঘরোয়া এ আসরের শিরোপা জয়ের স্বপ্নে এখন বিভোর পুরো টটেনহ্যাম দল। মরিনহো নিজের ক্যারিয়ারে চারবার এ শিরোপা জয় করেছেন। প্রথমবার তার অধীনে চেলসি ২০০৫ সলে লিগ কাপের শিরোপা জয় করে। এরপর ব্লুজদের হয়ে আরো দু’বার শিরোপা জয়ের পর ২০১৭ সালে ম্যানচেস্টার ইউনাইটেডকে ঘরোয় এ আসরের শিরোপা উপহার দিয়েছিলেন। রন এ্যাটকিনসন ও রন সন্ডার্সের পর তৃতীয় ম্যানেজার হিসেবে তিনটি ভিন্ন ক্লাবের কোচ হিসেবে লিগ কাপের ফাইনালে খেলার কৃতিত্ব অর্জন করেছেন মরিনহো।

ক্লাব ফুটবলের অন্যতম সফল এ কোচ বলেন, ‘এ ম্যাচটি আমাদের ফাইনালে পৌঁছে দিয়েছে। অবশ্যই আমরা খুশি, অত্যন্ত খুশি। যদিও আমরা দুর্দান্ত পারফরমেন্স দেখাতে পারিনি। কিছু কিছু ভুল আমাদেরও হয়েছে। এমনকি মাঝে মাঝে ম্যাচের গতিও মন্থর হয়ে গিয়েছিল। বিশেষ করে ব্রেন্টফোর্ড এমন এক প্রতিপক্ষ যাদের বিপক্ষে নিজেদের এগিয়ে যাওয়াটা কঠিন হয়ে পড়েছিল। সম্ভবত আগামী মৌসুমে ব্রেন্টফোর্ড প্রিমিয়ার লিগে খেলার যোগ্যতা অর্জন করবে।’

এমনকি টটেনহ্যাম বস একথাও স্বীকার করেছেন ব্রেন্টফোর্ডের বিপক্ষে ম্যাচটি স্পার্স বস হিসেবে অন্যতম বড় একটি ম্যাচ ছিল। যে কারণে শনিবার প্রিমিয়ার লিগে লিডসের বিপক্ষে ম্যাচটি থেকে পাঁচটি পরিবর্তন করে সন ও হ্যারি কেনকে একসাথে মূল একাদশে নামিয়েছিলেন।

চ্যাম্পিয়নশীপের চতুর্থ স্থানে থাকা ব্রেন্টফোর্ড প্রথমবারের মতো ঘরোয়া কাপের সেমিফাইনালে পৌঁছাতে চারটি প্রিমিয়ার লিগের ক্লাব সাউদাম্পটন, নিউক্যাসেল, ফুলহ্যাম ও ওয়েস্ট ব্রুমকে পরাজিত করেছিল। কিন্তু টটেনহ্যামের বিপক্ষে তারা মূলত তেমন একটা প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। ১২ মিনিটে বামদিক থেকে সার্জিও রেগুইলনের নিখুঁত ক্রসে ব্রেন্টফোর্ড ডিফেন্ডার এথান পিনক বল ধরতে ব্যর্থ হলে সিসোকো মাত্র ছয় গজ দূর থেকে শক্তিশালী হেডে বল জালে জড়ান। ২০১৯ সালের ডিসেম্বরের পর এটাই ফরাসি মিডফিল্ডারের প্রথম গোল। টানা ৩৬ ম্যাচে জয়বিহীন থাকার পর অবশেষে গোলের দেখা পেলেন সিসোকো।

দ্বিতীয় গোলের জন্য মরিয়া হয়ে ওঠা টটেনহ্যাম দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণ চালাতে থাকে। তারই ধারাবাহিকতায় সনের দুর পাল্লার শট ব্রেন্টফোর্ডের গোলরক্ষক ডেভিড রায়া আটকে দেন। লুকাস মৌরার ডিফ্লেকটেড হেড অল্পের জন্য জালের ঠিকানা খুঁজে পায়নি। সিসোকোর ক্রস থেকে সনের ভলি পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ৬৩ মিনিটে ইভান টনির সমতাসূচক গোলটি ভিএআর বাতিল করে দিলে রক্ষা পায় টটেনহ্যাম। পিনকের হেড হুগো লোরিস দারুণ দক্ষতায় রুখে দেন। ফিরতি বলে টনিও আবারো সুযোগ নষ্ট করেন। ৭০ মিনিটে অবশেষে স্বাগতিকদের কাঙ্খিত গোল উপহার দেন সন। কেনের কাছ থেকে মিডফিল্ডার টানগুই এনডোমেম্বেলের পাস থেকে সন মৌসুমের ১৬তম গোল করার পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন। পিয়েরে-এমিলে হোলবার্গকে ফাউলের অপরাধে ৮৪ মিনিটে ইংলিশ স্ট্রাইকার জোস ডাসিলভা লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে গেলে বাকি সময়টা ১০ জন নিয়ে খেলতে হয়েছেন ব্রেন্টফোর্ডকে।

সব সংবাদ

লালকার্ড নিয়ে মোহামেডানের খেলতে আপত্তি, আবাহনীকে বিজয়ী ঘোষণা বিশ্বকাপ খেলতে চীন যাচ্ছেন তিন আরচার বাংলাদেশের চাওয়া ফুটবল-হকি, আর্জেন্টিনার ক্রিকেট-কাবাডি কুল-বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড ঘোষণা মোহামেডানের লিগ বর্জনের হুমকি জাতীয় দলে ফেরার জন্য তামিমের ইচ্ছা থাকতে হবে : শান্ত বার্সাকে খুন করেছে রেফারি বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ পাকিস্তানের মুশতাক নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ ইতিহাস গড়তে যাচ্ছেন বাংলাদেশের আম্পায়ার সেলিম লাকি দেশবাসীকে সাকিব-জ্যোতিদের ঈদ শুভেচ্ছা চ্যাম্পিয়ন্স কাপ থেকে মেসি-মিয়ামির বিদায় টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ এবাদতের দেশে দেশে তারকা খেলোয়াড়দের ঈদ জাভেদ অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশকে নাকাল করে আইসিসির মাসসেরা ক্রিকেটার মেন্ডিস ৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক ঘরের মাঠে ভারতের বিপক্ষে খেলবে টাইগ্রেসরা এমবাপ্পের গোলে ফ্রেঞ্চ কাপের ফাইনালে পিএসজি টি-টোয়েন্টিতেও অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ আর্জেন্টিনাই শীর্ষে অপরিবর্তিত ব্রাজিল, পিছিয়েছে বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজও হারল বাংলাদেশ শিরোপার আরো কাছাকাছি ইন্টার মিলান ৪ হাজার রানে ক্লাবে মোমিনুল দেড় মাস পর ফের ফেডারেশন কাপ শুরু অলিম্পিকে রাশিয়া-বেলারুশ অ্যাথলেটদের অভ্যর্থনা জানাবে না প্যারিস নাসরিন একাডেমির ‘রহস্যঘেরা’ চমক যেসব বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অলিম্পিকে খেলতে চান মোহামেডান-আবাহনী উত্তেজনাকর ম্যাচ ড্র ক্রীড়া সংগঠক ইউসুফ আর নেই সাকিবে উজ্জীবিত বাংলাদেশ > লক্ষ্য সিরিজে সমতা খারাপ সময়ে শ্বশুর আফ্রিদিকে পাশে পেলেন শাহিন যখন পারবো না তখন অবসরে যাব : মেসি অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ শেষ মুহূর্তে স্পেনের জয় ছিনিয়ে নিলো ব্রাজিল শ্রীলংকার বিপক্ষে দলে ফিরলেন সাকিব অতিরিক্ত সময়ের রোমাঞ্চে হারলো বাংলাদেশ শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে হার পেলে থেকে এনড্রিক, ব্রাজিলের দুর্দান্ত ৫ কিশোর বাংলাদেশকে হেসেখেলে হারিয়ে অস্ট্রেলিয়ার সিরিজ ডিফেন্ডারদের দোষ দেখছেন না ক্যাবরেরা অস্ট্রেলিয়ার কাছে বড় হার দিয়ে নারী দলের সিরিজ শুরু ক্রীড়া মন্ত্রীর সাথে সিআরপি প্রতিনিধি দলের সাক্ষাৎ সহজ গ্রুপে ফ্রান্স, কঠিন গ্রুপে আর্জেন্টিনা শ্রীলংকা টেস্টে বাংলাদেশ দলে একমাত্র নতুন মুখ রানা সাবিনাদের মিয়ানমার সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাফুফের চিঠি বাংলাদেশ নারী অনূর্ধ্ব-১৬ ফুটবল দলকে ক্রীড়া মন্ত্রীর অভিনন্দন ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ বেটিং অ্যাপকাণ্ডে সাকিবের বোনের নাম, যা বলছে বিসিবি

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add