for Add

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে আজ রোববার বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ অনুষ্ঠিত হয়। আর্মি স্টেডিয়াম হতে শুরু হয়ে হাতিরঝিলে এসে ম্যারাথন সমাপ্ত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি। বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

ফুল ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন মরক্কোর হিসাম লাকুজি এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার এঞ্জেলা জেম এ্যাসুনদে। এছাড়াও ফুল ম্যারাথনে সার্ক ও দেশী দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন ভারতের বাহাদুর সিং এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন নেপালের পুস্পা ভান্ডারি। হাফ ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার এডুইন কিপ্রোপ এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার নাওম জেবেত। দেশী অংশগ্রহণকারী দৌড়বিদদের মধ্যে মো. ফারদিন মিয়া প্রথম স্থান অধিকার করে।

ফুল ম্যারাথনে এবং হাফ ম্যারাথনে ১০০ জন করে সর্বমোট ২০০ জন দৌড়বিদ অংশগ্রহণ করেন। ম্যারাথনে অংশগ্রহণকারী এলিট দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১১ জন পুরুষ, ৬ জন নারী, হাফ ম্যারাথনে ৩ জন পুরুষ এবং ৩ জন নারী অংশগ্রহণ করেন। এছাড়াও দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১২ জন পুরুষ এবং ৪ জন নারী দৌড়বিদ ম্যারাথনে অংশগ্রহণ করেন। এ ম্যারাথনে ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, লেসেথো, ইউক্রেন, স্পেন এবং মরক্কো থেকে ২৩ জন এলিট রানার এবং মালদ্বীপ, নেপাল ও ভারত থেকে ১২ জনসহ সর্বমোট ৩৫ জন বিদেশি দৌড়বিদ অংশগ্রহণ করেন।

ফুল ম্যারাথনে পুরুষ ও নারী বিদেশি এলিট বিভাগে চ্যাম্পিয়ন ১৫ হাজার মার্কিন ডলার করে, রানারআপ ১০ হাজার ডলার করে, তৃতীয় পাঁচ হাজার ডলার করে, চতুর্থ চার হাজার, পঞ্চম তিন হাজার, ষষ্ঠ দু’হাজার এবং সপ্তম স্থান অর্জনকারী এক হাজার ডলার করে পুরস্কার পান। সার্কভুক্ত দেশ ও বাংলাদেশের পুুষ ও নারী দৌড়বিদদের মধ্যে চ্যাম্পিয়নরা পাঁচ লাখ টাকা করে, রানারআপ চার লাখ টাকা করে, তৃতীয় স্থান অর্জনকারী তিন লাখ করে, চতুর্থ স্থান অর্জনকারী দু’লাখ এবং পঞ্চম স্থান অর্জনকারী এক লাখ টাকা করে পান।

হাফ ম্যারাথনে পুরুষ এবং নারী দুই বিভাগেই বিদেশি এলিট বিভাগের চ্যাম্পিয়ন দু’হাজার ৭০০ মার্কিন ডলার, রানারআপ এক হাজার ৫০০ ডলার এবং তৃতীয় হওয়া দৌড়বিদ ৭৫০ ডলার পান। বাংলাদেশি পুরুষ ও নারী অ্যাথলেটদের মধ্যে চ্যাম্পিয়ন আড়াই লাখ টাকা করে, রানারআপ দুই লাখ করে, তৃতীয় দেড় লাখ করে, চতুর্থ এবং পঞ্চম স্থান অর্জনকারী পাবেন ১০ হাজার টাকা করে পেয়েছেন।

সব সংবাদ

রিয়ালের বিরুদ্ধে আজ প্রতিশোধ নিতে চায় লিভারপুল গুরুত্বপূর্ণ মুুর্হূতে আমরা বারবার ছোট-ছোট ভুল করছি সর্বোচ্চ রান ম্যাথুজের, দ্বিতীয়-তৃতীয়স্থানে মুশফিক-লিটন সর্বোচ্চ উইকেট আসিথার, বাংলাদেশের পক্ষে সাকিব শ্রীলংকার কাছে ১০ উইকেটে হারলো বাংলাদেশ ১৬৯ রানে অলআউট বাংলাদেশ; শ্রীলংকার টার্গেট ২৯ লিড নিয়ে মধ্যাহ্ন-বিরতিতে বাংলাদেশ হারের শঙ্কায় বাংলাদেশ সেরা দশে সাকিব প্রথম জোড়া ‘ডাক’ তামিমের ৫০৬ রানে অলআউট শ্রীলংকা জরিমানার কবলে তাইজুল শিরোপা জিতলো রোমা, ইতিহাস গড়লেন মরিনহো লিড নিয়ে বিরতিতে শ্রীলংকা র‌্যাংকিংয়ে উন্নতি তামিম-মুশফিক ও লিটনের বৃষ্টিতে খেলা বন্ধ ব্র্যাডম্যান-বোর্ডার-লয়েডদের পেছনে ফেললেন মুশফিক রেকর্ড বইয়ে ২৭২ রানে থামলো মুশফিক-লিটনের জুটি বাংলাদেশের ৩৬৫ রানের জবাব দিচ্ছে শ্রীলংকা শ্রীলংকার বিপক্ষে সর্বোচ্চ রান জুটির রেকর্ড বাংলাদেশের ৩৬৫ রানে অলআউট বাংলাদেশ আগামী মৌসুমে ইউরোপে খেলবে যারা কাঙ্খিত জয় পেলো বাংলাদেশ শ্রীলংকাকে হারানোর ভালো সুযোগ দেখছেন মোমিনুল ৬৩ বছরের রেকর্ড ভাঙ্গলেন লিটন ও মুশফিক মুশফিক-লিটনের জোড়া সেঞ্চুরি, স্বস্তিতে বাংলাদেশ ধ্বংসস্তুপ থেকে দলকে টেনে তুললেন মুশফিক-লিটন বাংলাদেশের দুঃস্বপ্নের সেশন টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ কোরিয়ার সঙ্গে শোচনীয় হার নাটকীয় জয়ে শিরোপা ধরে রাখলো ম্যানচেস্টার সিটি জনতা ব্যাংক অপরাজিত চ্যাম্পিয়ন শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্ট সিরিজ জয়ে চোখ বাংলাদেশের মাইলফলকের সামনে তামিম ঢাকা টেস্ট থেকে ছিটকে গেলেন নাইম হজে যাচ্ছেন মুশফিক শেষ বিশ্বকাপ খেলার দ্বারপ্রান্তে মেসি-রোনালদো এশিয়া কাপ আয়োজনের দৌড়ে বাংলাদেশ পাকিস্তানকে ক্ষতি পূরণ দিচ্ছে নিউজিল্যান্ড প্রথমবারের মতো বিশ্বকাপে নারী রেফারি পরিবর্তন ছাড়াই দ্বিতীয় টেস্টের বাংলাদেশ দল নেশন্স লিগে খেলবেন না ইব্রাহিমোভিচ অবসরের ঘোষণা দিলেন আবামেয়াং ড্র দিয়ে শেষ চট্টগ্রাম টেস্ট তামিম-মুশফিকের সেঞ্চুরিতে চতুর্থ দিন শেষে এগিয়ে বাংলাদেশই কিংবদন্তিদের পাশে বসলেন মুশফিক প্রথম বাংলাদেশি হিসেবে ৫ হাজার রান মুশফিকের প্রধানমন্ত্রীর দেয়া ১০ কোটি টাকার চেক পেলো মহিলা ক্রীড়া সংস্থা শিরোপা স্বপ্ন ধরে রাখলো লিভারপুল ফ্রেঞ্চ ওপেন জয়ের মাধ্যমে গ্র্যান্ড স্ল্যামের স্বপ্ন ধরে রাখতে চান জকোভিচ

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add