for Add

ঢাকা টেস্টের আগেই, ভাবনায় নিউজিল্যান্ড সফর

বাংলাদেশের ক্রিকেট এখন হতাশার আরেক নাম। হতাশার বুত্তে ঘুরপাক খাওয়া বাংলাদেশের ক্রিকেটে এখন আশার আলো কিছুই দেখা যাচ্ছেনা। এই অবস্থার মধ্যেও মাঠের ক্রিকেটে ব্যস্ত সময় কাটাচ্ছে রাসেল ডোমিঙ্গোর শীষ্যরা। দেশের মাটিতে অষ্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের পর বিশ্বকাপে খেলতে গিয়ে চরমভাবে হতাশা করে। বিশ্বকাপে আট ম্যাচে মাত্র খেলে একটিতে জয় পেয়েছিল মাহমুদউল্লাহ রিয়াদের দল।

কিন্তু ব্যর্থতার সেই ধারা এখনো অব্যহত রয়েছে। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইট ওয়াশ হওয়ার পর প্রথম টেষ্টেও ৮ উইকেটে পরাজিত হয় বাংলাদেশ দল। এখন দ্বিতীয় টেষ্টের জন্য নিজেদের প্রস্তুত করছেন খেলোয়াড়রা। দলে সাকিব আল হাসানের অর্ন্তভুক্তি কিছুটা হলেও শক্তি বাড়িয়েছে।

মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ-পাকিস্তানের দ্বিতীয় তথা শেষ টেস্ট ম্যাচ। সেই ম্যাচের জন্য ২০ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোডের্র (বিসিবি) নির্বাচক কমিটি। চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের স্কোয়াড ছিল ১৭ জনের। এক টেস্টের জন্য ১৭ জনের স্কোয়াড যথেষ্ট বড় হলেও মিরপুরের জন্য যোগ করা হয় আরও ৩ ক্রিকেটার। দল ঘোষনা নিয়ে সমালোচনা চলছে ক্রিকেটাঙ্গনে।

তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, এবারের শুধু পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্ট নয়, আসন্ন নিউজিল্যান্ড সফরকেও ভাবনায় রাখতে হয়েছে বলেই এত বড় স্কোয়াড। মিরপুর টেস্টের আগে অনুশীলনের সময় মাত্র দুই দিন। এতজন ক্রিকেটারকে ভাল করে পরখ করার সময় ও সুযোগ হবে না। ২০ জনের স্কোয়াড জন্ম দেয় বড় বিস্ময়ের। প্রধান নির্বাচক জানান, ‘শুধু এক টেস্টের দল ভাবলে চলবে না এটিকে।

নিউজিল্যান্ড সফরের জন্যই এত বড় দল। সবাইকে বায়ো বাবলে রাখতে হচ্ছে, এখান থেকে বাবল ভাঙবে না। পাকিস্তানের বিপক্ষে সিরিজ ৮ ডিসেম্বর শেষ, পরদিনই ওরা নিউজিল্যান্ডে রওনা হবে। বাবলের বাইরে কারও অনুশীলনের সুযোগ নেই। নিউজিল্যান্ডে ১৭ বা ১৮ জন যাবে। ওদের অনুশীলন করতে হবে তো। স্কোয়াডে ফাস্ট বোলার দেখেন কতজন আছে। বাংলাদেশের সিরিজে কি সাধারণত এত ফাস্ট বোলার রাখি? রেখেছি মূলত নিউজিল্যান্ড সফরের জন্য। পাঁচ থেকে ছয়জন ফাস্ট বোলার রাখা হবে সেখানে।

দুই টেস্টের পাশাপাশি দুটি প্রস্তুতি ম্যাচও আছে’। নিউজিল্যান্ডে এবার বাংলাদেশের সফরও পাকিস্তানের মতো মাত্র দুটি টেস্টের। তবে প্রস্তুতি ভালোভাবে নিতে দল চলে যাচ্ছে একটু আগেভাগেই। সেখানে পৌঁছে কোয়ারেন্টিন শেষে দুটি প্রস্তুতি ম্যাচের পর প্রথম টেস্ট নতুন বছরের প্রথম দিন থেকে মাউন্ট মঙ্গানুইতে। দ্বিতীয় টেস্ট ৯ জানুয়ারি থেকে ক্রাইস্টচার্চে। পারফরম্যান্স ও পারিপার্শ্বিকতা, কোনো দিক থেকেই টেস্ট দলের কাছাকাছি ছিলেন না মোহাম্মদ নাঈম শেখ। সেই তিনিই এখন বাংলাদেশ টেস্ট দলের সদস্য। পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টের দলে তার জায়গা পাওয়া জন্ম দিচ্ছে অনেক প্রশ্ন ও বিস্ময়ের।

দল ঘোষণার পরদিন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর কাছ থেকে জানা গেল নাঈমকে নেওয়ার কারণ। প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ারে এখনও পর্যন্ত মাত্র ছয়টি ম্যাচ খেলেছেন নাঈম। ব্যাটিং গড় মোটে ১৬.৬৩! ফিফটির মুখ দেখেছেন মাত্র একবার। সবশেষ প্রথম শ্রেণির ম্যাচ তিনি খেলেছেন ২১ মাস আগে। সেই ম্যাচে দুই ইনিংসেই আউট হয়েছিলেন শূন্য রানে।

Tags: , , ,

সব সংবাদ

বড় হারে বিশ্বকাপ মিশন শুরু চ্যাম্পিয়ন বাংলাদেশের আসতে শুরু করেছেন বিদেশী ক্রিকেটাররা আত্মবিশ্বাসী বাংলাদেশ নারী দল মুজিব শতবর্ষ আন্তর্জাতিক গোজোরিউ কারাতে নেপাল চ্যাম্পিয়ন শিরোপা ধরে রাখার মিশনে মাঠে নামছে যুবারা চেলসিকে হারিয়ে ছুটছেই ম্যানসিটির বিজয়রথ ১৭ উইকেট পতনের দিনে চালকের আসনে অস্ট্রেলিয়া বিপিএল ট্রফি জিতে বরিশাল যেতে চান সাকিব হঠাৎ টেস্ট দলের নেতৃত্বও ছেড়ে দিলেন কোহলি স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন সেন্ট্রাল জোন দেশে ফিরেছে টাইগাররা বঙ্গমাতা জাতীয় নারী ফুটবলে রাজশাহী চ্যাম্পিয়ন এক নজরে দেখে নিন এবারের বিপিএলের ফিকশ্চার সেনা প্রধানের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিওএ’র শ্রদ্ধা নিবেদন ভারতের স্বপ্নভঙ্গ : সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা থাকছেন না পেস বোলিং কোচ গিবসন ডোমিঙ্গোই থাকছেন ভারত-পাকিস্তানকে নিয়ে চার জাতির সিরিজ আয়োজন করতে চান রাজা ইনজুরির কবলে সাকিব ক্রাইস্টচার্চ টেস্ট হেরে এক ধাপ পেছাল বাংলাদেশ ফেডারেশন কাপে আবাহনীর শিরোপা পুনরুদ্ধার বাংলাদেশকে দারুণ এক হতাশার দিন উপহার দিলেন ল্যাথাম-কনওয়ে ১৬ বছর পর নেই পঞ্চপাণ্ডবের কেউই ১২৮ টেস্টেই ১০০ ক্রিকেটার খেলালো বাংলাদেশ নিউজিল্যান্ডে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয় দায়িত্ব নিয়েই ‘এ’ দল সক্রিয় করার ঘোষণা জালাল ইউনুসের অবিক্রিত আমিনুলের অসহায় উত্তর, ‘বলার কিছু নেই’ করোনা আক্রান্ত আম্পায়ার, যুবাদের ম্যাচ বাতিল, সেমিতে পেল ভারতকে সানজামুলের ৮ উইকেট, অমিত ও তৌহিদের সেঞ্চুরি বৃষ্টির কবলে প্রস্তুতি ম্যাচ, বল হাতে উজ্জ্বল রাহী-তাসকিন করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে সৌরভ গাঙ্গুলি ইংল্যান্ড ৬৮ রানে অলআউট, ইনিংস ব্যবধানে জয় অস্ট্রেলিয়ার দল পাননি আশরাফুল-নাসির, কেউ ডাকেনি বিপ্লব-তানজিদকে ড্রাফট শেষে যেমন হলো বিপিএলের ছয় দল মাহমুদউল্লাহ, তামিম, মাশরাফিকে নিয়ে শক্তিশালী ঢাকা ওয়েলিংটন স্মৃতিতে উজ্জীবিত হতে চায় বাংলাদেশ বক্সিং ডে টেস্ট দিয়ে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ আজ শুরু চার পরিবর্তন নিয়ে ইংল্যান্ডের মেলবোর্ন টেস্টের একাদশ ঘোষণা শ্রীলঙ্কা, নেপাল ও উজবেকিস্তানের জয় বিজয় দিবস হ্যান্ডবলে বিজিবি ও আনসার চ্যাম্পিয়ন নেপালের পর এবার মালদ্বীপকে হারালো বাংলাদেশ অলিম্পিকে ক্রিকেট অর্ন্তভুক্তির জন্য ৩ মিলিয়ন ডলার খরচ করবে আইসিসি সব ধরনের ক্রিকেট থেকে অবসরে হরভজন ফিফা র‌্যাংকিংয়ে এক ধাপ এগুলো বাংলাদেশ ২৯ ডিসেম্বর আইজিপি কাপ জাতীয় যুব কাবাডি শুরু বড়দিনের আগে হাসপাতাল ছাড়লেন পেলে বাংলাদেশের জয় দিয়ে শুরু ২১ জানুয়ারি থেকে শুরু বিপিএল দায়িত্বই তো দেইনি, ছাড়বে আবার কি?: আকরামকে নিয়ে পাপন টাইব্রেকারে জাপানকে হারিয়ে চ্যাম্পিয়ন কোরিয়া

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add