for Add

১৬ বছর পর নেই পঞ্চপাণ্ডবের কেউই

বাংলাদেশ টেস্ট দলে সবশেষ এমন দৃশ্য দেখা গিয়েছিল ২০০৬ সালের মার্চ মাসে। তখন অবশ্য টেস্টে অভিষেকই হয়নি সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদের। ২০০১ সালে অভিষেক হলেও শ্রীলঙ্কার বিপক্ষে সেই টেস্টে ছিলেন না মাশরাফি মর্তুজা। ছিলেন না ২০০৫ সালে অভিষিক্ত মুশফিকুর রহিমও। অভিষেকের পর ওই পাঁচ তারকার কেউই একাদশে নেই এমনটা প্রথম ঘটল এবার ক্রাইস্টচার্চে।

রোববার ক্রাইস্টচার্চে কুঁচকির চোটে শেষ মুহূর্তে মুশফিক ছিটকে যাওয়ায় অভিজ্ঞ তারকাদের সবাইকে ছাড়াই নামল বাংলাদেশ। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে এমন দৃশ্য দেখা গেলেও টেস্টে প্রথমবার পাঁচ সিনিয়র তারকার কেউই নেই বাংলাদেশ একাদশে।

মাশরাফির টেস্ট ক্যারিয়ার থেমেছে সেই ২০০৯ সালে। মাহমুদউল্লাহ রিয়াদ অবসরে গেছেন গত বছর। এই দুজনের থাকার কথা তাই ছিলও না। চোটের কারণে এবার নিউজিল্যান্ড সফরে যাননি তামিম ইকবাল। সাকিব আল হাসান পারিবারিক কারণ দেখিয়ে নিজেকে এই সফর থেকে দূরে রাখেন। সিনিয়র এই তারকাদের মধ্যে দলের সঙ্গে ছিলেন কেবল মুশফিক।

প্রথম টেস্ট খেললেও তাকে দ্বিতীয় টেস্টে পেল না দল। মাউন্ট মাঙ্গানুইতে প্রথম টেস্টে সবাইকে চমকে দিয়ে নিউজিল্যান্ডোকে ৮ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ে বাংলাদেশ। সেই টেস্ট জয়ে খুব একটা অবদান ছিল না মুশফিকের। প্রথম ইনিংসে তিনি করেছিলের ১২ রান, পরের ইনিংসে উইনিং শট খেলে অপরাজিত থাকেন ৫ রানে।

পাঁচ তারকাকে ছাড়া জুনিয়র ক্রিকেটারদের অবদানে একটি জয় আসাকে অনেক বড় করে দেখেছেন সাকিব। তার মতে চার-পাঁচজনের বাইরে ক্রিকেটার নেই এই কথা এখন ভুল প্রমাণ হয়েছে।

ক্রাইস্টচার্চে সিরিজ জেতার স্বপ্ন নিয়ে নেমেছে বাংলাদেশ। তবে কাজটি অনেক কঠিন মুমিনুল হকের দলের। হ্যাগলি ওভালে ঘাসে ভরা উইকেটে বাংলাদেশের সামনে অপেক্ষা করছে কঠিন চ্যালেঞ্জ।

বাংলাদেশ একাদশ: সাদমান ইসলাম, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, লিটন দাস, নুরুল হাসান সোহান, ইয়াসির আলি রাব্বি, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম।

Tags: , , , ,

সব সংবাদ

বাংলাদেশের বিপক্ষে সবাই খেলতে চায় : পাপন আত্মবিশ্বাসী সাকিবে এশিয়া কাপ নিয়ে আশাবাদী পাপন ইনজুরিতে ডি মারিয়া আইসিসির নতুন চক্রে বাংলাদেশের ব্যস্ত সূচি যে কারণে এমবাপ্পে-তিতে একমত নন ভারতকে নিষিদ্ধ করলো ফিফা নারী ক্রিকেটের প্রথম এফটিপিতে ৫০ ম্যাচ খেলবে বাংলাদেশ কষ্টার্জিত জয়ে লিগ শুরু করলো রিয়াল মাদ্রিদ এশিয়া কাপে ওপেনিংয়ে দেখা যেতে পারে সাকিব-মুশফিককে বিসিবির জাতীয় শোক দিবস পালন টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত সাকিবই অধিনায়ক নেইমারের জোড়া গোলে পিএসজির জয় প্রথম বিভাগ হকি লিগের দলবদল অক্টোবরে আবুধাবি ইন্টারন্যাশনাল চেস ফেস্টিভ্যালে বাংলাদেশ রিয়ালের বিরুদ্ধে আজ প্রতিশোধ নিতে চায় লিভারপুল গুরুত্বপূর্ণ মুুর্হূতে আমরা বারবার ছোট-ছোট ভুল করছি সর্বোচ্চ রান ম্যাথুজের, দ্বিতীয়-তৃতীয়স্থানে মুশফিক-লিটন সর্বোচ্চ উইকেট আসিথার, বাংলাদেশের পক্ষে সাকিব শ্রীলংকার কাছে ১০ উইকেটে হারলো বাংলাদেশ ১৬৯ রানে অলআউট বাংলাদেশ; শ্রীলংকার টার্গেট ২৯ লিড নিয়ে মধ্যাহ্ন-বিরতিতে বাংলাদেশ হারের শঙ্কায় বাংলাদেশ সেরা দশে সাকিব প্রথম জোড়া ‘ডাক’ তামিমের ৫০৬ রানে অলআউট শ্রীলংকা জরিমানার কবলে তাইজুল শিরোপা জিতলো রোমা, ইতিহাস গড়লেন মরিনহো লিড নিয়ে বিরতিতে শ্রীলংকা র‌্যাংকিংয়ে উন্নতি তামিম-মুশফিক ও লিটনের বৃষ্টিতে খেলা বন্ধ ব্র্যাডম্যান-বোর্ডার-লয়েডদের পেছনে ফেললেন মুশফিক রেকর্ড বইয়ে ২৭২ রানে থামলো মুশফিক-লিটনের জুটি বাংলাদেশের ৩৬৫ রানের জবাব দিচ্ছে শ্রীলংকা শ্রীলংকার বিপক্ষে সর্বোচ্চ রান জুটির রেকর্ড বাংলাদেশের ৩৬৫ রানে অলআউট বাংলাদেশ আগামী মৌসুমে ইউরোপে খেলবে যারা কাঙ্খিত জয় পেলো বাংলাদেশ শ্রীলংকাকে হারানোর ভালো সুযোগ দেখছেন মোমিনুল ৬৩ বছরের রেকর্ড ভাঙ্গলেন লিটন ও মুশফিক মুশফিক-লিটনের জোড়া সেঞ্চুরি, স্বস্তিতে বাংলাদেশ ধ্বংসস্তুপ থেকে দলকে টেনে তুললেন মুশফিক-লিটন বাংলাদেশের দুঃস্বপ্নের সেশন টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ কোরিয়ার সঙ্গে শোচনীয় হার নাটকীয় জয়ে শিরোপা ধরে রাখলো ম্যানচেস্টার সিটি জনতা ব্যাংক অপরাজিত চ্যাম্পিয়ন শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্ট সিরিজ জয়ে চোখ বাংলাদেশের মাইলফলকের সামনে তামিম ঢাকা টেস্ট থেকে ছিটকে গেলেন নাইম হজে যাচ্ছেন মুশফিক

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add