for Add

ড্র দিয়ে শেষ চট্টগ্রাম টেস্ট

 ড্র’তেই শেষ হলো বাংলাদেশ-শ্রীলংকার মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ৬৮ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে পঞ্চম ও শেষ দিন পর্যন্ত ৯১ দশমিক ১ ওভারে ৬ উইকেটে ২৬০ রান করে শ্রীলংকা। শেষ পর্যন্ত দ্ইু দলই ম্যাচটি ড্র মেনে নেয়। প্রথম ইনিংসে শ্রীলংকা ৩৯৭ ও বাংলাদেশ ৪৬৫ রান করেছিলো। নিজেদের টেস্ট ইতিহাসে ১৩১তম ম্যাচে ১৮তম ড্রর স্বাদ পেলো  বাংলাদেশ। আর শ্রীলংকার বিপক্ষে পঞ্চম ড্র এটি।

এই ড্রতে বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে ৪ পয়েন্ট পেল বাংলাদেশ। ৭ ম্যাচে ১ জয়, ৫ হার ও ১ ড্রতে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টম স্থানে বাংলাদেশ। আর ৫ ম্যাচে ২টি করে জয়-হার ও ১টি ড্রতে ২৮ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে শ্রীলংকা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে চতুর্থ দিন বিকেলে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে শ্রীলংকা। দিন শেষে ২ উইকেটে ৩৯ রান  সংগ্রহ করে সফরকারীরা। ফলে ৮ উইকেট হাতে নিয়ে ২৯ রানে পিছিয়ে ছিলো লংকানরা। অধিনায়ক দিমুথ করুনারতেœ ১৮ রানে অপরাজিত ছিলেন। আগের দিন ১৮তম ওভারের প্রথম বলে প্যাভিলিয়নে ফিরেছিলেন লাসিথ এম্বুলদেনিয়া।

তাই নতুন ব্যাটার কুশল মেন্ডিসকে নিয়ে আজ, পঞ্চম ও শেষ দিন সকালে খেলতে নামেন করুনারতেœ। ১৮তম ওভারের শেষ পাঁচ বলে স্পিনার তাইজুল ইসলামকে দু’টি চার মারেন কুশল।

আর ২১তম ওভারে পেসার খালেদের বলে প্রথম তিন বলে বলকে বাউন্ডারি ছাড়া করেন কুশল।  ২২তম ওভারের দ্বিতীয় বলে তাইজুলকে চার মেরে শ্রীলংকাকে লিড এনে দেন কুশল। এরপর ২৫তম ওভারে প্রথম ইনিংসের সফল বোলার নাইম হাসানকে ১টি করে চার-ছক্কা মারেন কুশল।

২৬তম ওভারে তাইজুলের বল ঠিক মত খেলতে পারেননি কুশল। তাইজুলের ডেলিভারি কুশলের ব্যাটে লেগে উইকেটরক্ষক ও স্লিপে থাকা ইয়াসির আলির মাঝ দিয়ে বল সীমানা ছাড়া করে। ক্যাচের জন্য কেউই চেষ্টা করেননি।

নিজের ইনিংসের শুরু থেকেই মারমুখী মেজাজে ছিলেন কুশল। হাফ-সেঞ্চুরির দিকেই ছুটছিলেন তিনি। তবে কুশলকে দারুন এক ডেলিভারিতে বোল্ড করেন তাইজুল। গুড লেংথের বলে পা নিয়ে খেলতে গিয়েছিলেন কুশল। কিন্তু বল টার্ন করলে, ব্যাট মিস করেন কুশল। তাতে বল গিয়ে কুশলের অফ-স্টাম্প ভেঙ্গে দেয়। ৮টি চার ও ১টি ছক্কায় ৪৩ বলে ৪৮ রান করেন কুশল। অধিনায়কের সাথে ৮৮ বলে ৬৭ রান যোগ করেন কুশল।  

এরপর ক্রিজে আসেন প্রথম ইনিংসে ১৯৯ রান করা অ্যাঞ্জেলো ম্যাথুজ। প্রথম ১৪ বলে রানের খাতা খুলতে পারেননি তিনি। নিজের ১৫তম বলে তাইজুলকে ফিরতি ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন ম্যাথুজ।

তাইজুলের জোড়া আঘাতে প্রথম সেশনে কুশল ও মেন্ডিসকে হারায় শ্রীলংকা। এ সময় লংকানদের রান ছিলো, ৪ উইকেটে ১২৮।

বিরতির পর ফিরে টেস্ট ক্যারিয়ারের ২৮তম হাফ-সেঞ্চুরি তুলে নেন করুনারতেœ। এজন্য ১৩২ খেলেন তিনি। তবে হাফ-সেঞ্চুরির পর বেশিক্ষণ টিকে থাকতে পারেননি করুনারতেœ।

ইনিংসের ৪৮তম ও তাইজুলের ১৭তম ওভারের প্রথম বলে উইকেট ছেড়ে মারতে গিয়েছিলেন করুনারতেœ। ব্যাট-বলের সংযোগটা যুৎসই হয়নি করুনারতেœর। মিড-উইকেটে ডান দিকে ঝাঁপিয়ে পড়ে দারুণ ক্যাচ নেন অধিনায়ক মোমিনুল হক। ২টি চারে ১৩৮ বলে ৫২ রান করেন লংকান অধিনায়ক।

করুনারতেœকে শিকার করে নিজের চতুর্থ উইকেট নেন তাইজুল। তবে পরের ওভারেই পাঁচ উইকেট পূর্ণ করতে পারতেন তাইজুল। ওভারের পঞ্চম ডেলিভারিটি লেগ সাইডে খেলেন ধনাঞ্জয়া ডি সিলভা। বল কিছুটা শুন্যে মিড উইকেটের দিকে যাচ্ছিলো। সেখানে ছিলেন মুশফিক। কিন্তু বল মাটিতে পড়ার আগে হাতে নিতে ব্যর্থ হন মুশফিক। তখন ২২ রানে ছিলেন ধনাঞ্জয়া।

শেষ পর্যন্ত সেই মুশফিকের হাতেই শেষ হয় ধনাঞ্জয়ার ইনিংস। সাকিব আল হাসানের ২১তম ওভারের দ্বিতীয় বলটি ছিলো শট ডেলিভারি। সেটি পুল করতে গিয়ে মিড উইকেটে মুশফিককে ক্যাচ দেন ধনাঞ্জয়া। ৬০ বলে ৩টি চার ও ১টি ছক্কায় ৩৩ রান করেন তিনি। ধনাঞ্জয়া যখন ফিরেন তখন শ্রীলংকার রান ৬ উইকেটে ১৬১।

ক্রিজে নতুন ব্যাটার নিরোশান ডিকবেলাকে প্রথম বলেই ফেরাতে পারতেন সাকিব। সাকিবের ডেলিভারিটি লেগ সাইডে সুইপ করেন ডিকবেলা। স্কয়ার লেগ দিয়ে বল যাবার সময়, সেটি থামানোর চেষ্টা করেছিলেন তাইজুল। কিন্তু তার আঙ্গুলে লেগে বল চলে যায় বাউন্ডারিতে।

জীবন পেয়ে চান্ডিমালকে নিয়ে প্রতিরোধের দেয়াল গড়ে তুলেন ডিকবেলা। বাংলাদেশ বোলারদের সামনে দারুন লড়াই করতে থাকেন তারা। ফলে ৭০ ওভারে ২০০ রানে পৌঁছে  শ্রীলংকা। এসময় লিডও হয়ে যায় ১৩২ রান।

৮৪তম ওভারে টেস্ট ক্যারিয়ারের ১৯তম হাফ-সেঞ্চুরি তুলে নেন ডিকবেলা। ৯০তম ওভার পর্যন্ত চান্ডিমাল ও ডিকবেলার জুটি ভাঙ্গতে না পারার কারনে, ৯১ তম ওভারের প্রথম বলের পর ম্যাচটি ড্র মেনে নেয় দু’দল।

সেসময় শ্রীলংকার সংগ্রহ ছিলো ৬ উইকেটে ২৬০ রান। ডিকবেলা ৬১ ও চান্ডিমাল ৩৯ রানে অপরাজিত ছিলেন। বাংলাদেশের তাইজুল ৮২ রানে ৪টি ও সাকিব ৫৮ রানে ১ উইকেট নেন। প্রথম ইনিংসে ১৯৯ রান করায় ম্যাচ সেরা হয়েছেন শ্রীলংকার ম্যাথুজ।  
আগামী ২৩ জুন মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

স্কোর কার্ড (টস-শ্রীলংকা) :
শ্রীলংকা প্রথম ইনিংস : ৩৯৭/১০, ১৫৩ ওভার (ম্যাথুজ ১৯৯, চান্ডিমাল ৬৬, নাইম ৬/১০৫)
বাংলাদেশ প্রথম ইনিংস : ৪৬৫/১০, ১৭০.১ ওভার (তামিম ১৩৩, মুশফিক ১০৫)

শ্রীলংকা দ্বিতীয় ইনিংস (আগের দিন ৩৯/২, ১৭.১ ওভার, করুনারতেœ ১৮*) :
ওশাদা রান আউট (তাইজুল) ১৯
করুনারতেœ ক মোমিনুল ব তাইজুল ৫২
এম্বুলদেনিয়া বোল্ড ব তাইজুল ২
কুশল বোল্ড ব তাইজুল ৪৮
ম্যাথুজ ক এন্ড ব তাইজুল ০
ধনাঞ্জয়া ক মুশফিক ব সাকিব ৩৩
চান্ডিমাল অপরাজিত ৩৯
ডিকবেলা অপরাজিত ৬১
অতিরিক্ত (লে বা-২, নো-৪) ৫
মোট (৬ উইকেট, ৯০.১ ওভার) ২৬০
উইকেট পতন : ১/৩৬ (ওশাদা), ২/৩৯ (এম্বুলদেনিয়া), ৩/১০৬ (কুশল), ৪/১১০ (ম্যাথুজ), ৫/১৪৩ (করুনারতেœ), ৬/১৬১ (ধনাঞ্জয়া)।
বাংলাদেশ বোলিং :
নাইম : ২৩-৫-৭১-০,
খালেদ : ৭-০-৬-০ (ও-১),
সাকিব : ২৫-৩-১২-০,
তাইজুল : ৩৪-১-০-১,
শান্ত : ১-১-০-১,
জয় : ০.১-০-০-০।
ফল : ড্র।
ম্যাচ সেরা : অ্যাঞ্জেলো ম্যাথুজ (শ্রীলংকা)।
সিরিজ : দুই ম্যাচের সিরিজে ০-০ সমতা।

সব সংবাদ

বাংলাদেশ-নেপাল ফুটবল সম্পর্ক দীর্ঘদিনের : বিরাট জংসাই আবারও গোল্ডেন ডাক, বল হাতে ২ উইকেট টি-টেন লিগের প্লেয়ার্স ড্রাফটে আফিফ কম্বোডিয়াকে হারিয়ে জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ সাফ ফুটবলে ইতিহাস গড়ে হিমালয়ের চূড়ায় বাংলাদেশ ডেভেলপমেন্ট কাপ নারী হকিতে সবুজ দল চ্যাম্পিয়ন সাফ নারী ফুটবল এবার নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে গায়ানায় যোগ দিলেন সাকিব অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করবে বাংলাদেশ আবারো স্বপ্নের ফাইনালে বাংলাদেশ বিশ্বকাপ প্রস্তুতি : আমিরাতের বিপক্ষে দুটি ম্যাচ খেলবে টাইগাররা ভুটানকে হারিয়ে ফাইনালে যেতে চায় বাংলাদেশ বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে নেই মাহমুদুল্লাহ, ফিরলেন লিটন সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান ভারতের বিপক্ষে বাংলাদেশের মেয়েদের স্মরণীয় জয় শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড জিতে গর্বিত নিগার সুলতানা বাংলাদেশকে নিয়ে উদ্বিগ্ন নেপাল বিশ্বকাপে ভারতীয় দলে ফিরলেন বুমরাহ-প্যাটেল ভারতকে হারানোর স্বপ্ন দেখছে বাংলাদেশ পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপে চ্যাম্পিয়ন শ্রীলংকা টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরু সোমবার সাবিনার হ্যাটট্রিকে উড়ে গেলো পাকিস্তান পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ আজ জয় চায় ফাইনালের ‘ড্রেস রিহার্সেল’ ম্যাচে পাকিস্তানকে হারালো শ্রীলংকা আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ার্ম-আপ ম্যাচ খেলবে বাংলাদেশ এখনো সেই ভয়াবহ স্মৃতি মারিয়া মান্ডাদের তাড়িয়ে বেড়ায় আফগানিস্তানকে বিদায় করে ফাইনালে পাকিস্তান সাবিনার জোড়া গোলে মালদ্বীপের বিপক্ষে সহজ জয় ছোটনের ট্রাম কার্ড আজ সাবিনা ডেভিস কাপ থেকে সড়ে দাঁড়ালেন জকোভিচ ভারতকে হারিয়ে ফাইনালের পথে শ্রীলংকা ফ্র্যাঞ্চাইজি হকিতে দল কিনলেন সাকিব নেপালে সাফ নারী চ্যাম্পিয়নশিপ মঙ্গলবার শুরু টি-টোয়েন্টি থেকে মুশফিকের অবসর ভারতের বিপক্ষে মধুর প্রতিশোধ পাকিস্তানের নেপালে সাবিনাদের অনুশীলন শুরু সুপার ফোরে ভারতের বিপক্ষে প্রতিশোধের মিশনে পাকিস্তান বর্ণাঢ্য ক্যারিয়ারের শেষটা রাঙ্গাতে পারলেন না সেরেনা জাতীয় নারী ফুটবল দল এখন নেপালে চাপ সামলাতে ব্যর্থ হওয়ার কথাই বললেন সাকিব সবার অব্যাহত সমর্থন ও সহায়তা আবশ্যক : বাফুফে সভাপতি মোহামেডানে ক্ষুদে ক্রিকেটারদের টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরু অবিশ্বাস্য হারে এশিয়া কাপ থেকে বিদায় ফাইনালে খেলার লক্ষ্য নিয়ে নেপাল যাচ্ছে নারী ফুটবল দল শ্রীলংকার বিপক্ষে ২০১৮ সালের পুনরাবৃত্তি ঘটাতে চায় বাংলাদেশ ফিফা বিশ্বকাপ উপলক্ষে মাল্টি-এন্ট্রি ভিসা ছাড়বে আরব আমিরাত বাংলাদেশকে হারিয়ে সুপার ফোরে আফগানিস্তান সাকিবের অন্যরকম সেঞ্চুরি ব্রাজিলিয়ান ডিফেন্ডারকে ধারে নিলো নটিংহ্যাম বালকে সেন্ট গ্রেগরীজ ও বালিকায় ভিকারুন-নিসা নুন চ্যাম্পিয়ন

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add