for Add

ঘানাকে হারানোর পরও নকআউটে উঠতে পারল না উরুগুয়ে

কাতার বিশ্বকাপে ঘানাকে ২-০ গোলে হারিয়েও নক আউট পর্ব নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে উরুগুয়ে। আজ আল-ওয়াকরাহ’র আল-জানুব স্টেডিয়ামে এইচ গ্রুপের শেষ ম্যাচে সুয়ারেজ ম্যাজিকে পরাজিত হয়েছে ঘানা। তবে এ জয়েও শেষ ষোলতে নাম লেখাতে পারল না উরুগুয়ে। একই সময় আরেক ম্যাচে দক্ষিণ কোরিয়া পর্তুগালকে ২-১ গোলে পরাজিত করায় উরুগুয়েকে টপকে নক আউট পর্ব নিশ্চিত করেছে এশীয় জায়ান্টরা।

২০১০ বিশ্বকাপে উরুগুয়ের ফুটবল তারকা লুইস সুয়ারেজ ভেঙ্গে দিয়েছিলেন ঘানা সমর্থকদের হৃদয়। কোয়ার্টার ফাইনালে শেষ মুহূর্তে তার ইচ্ছাকৃত হ্যান্ডবলে হাতছাড়া হয় ঘানার একটি নিশ্চিত জয়।

ঘটনার জেরে সুয়ারেজকে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল ঠিকই। কিন্তু পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন আসামোয়া গায়ান। পরে টাইব্রেকারে ব্লাক স্টার্সদের পরাজিত করে উরুগুয়ে।

আজও ঘানার সামনে খলনায়ক হিসেবে আবির্ভুত হন সেই সুয়ারেজ। ফলে সুবিধাজনক অবস্থানে থাকার পরও শেষ ষোলোতে ঠাই হয়নি ব্লাক স্টার্সদের। ম্যাচে মিডফিল্ডার গিওর্গিয়ান ডি আরাসকায়েটার জোড়া গোলে ভর করে ঘানাকে ২-০ গোলে পরাজিত করেছে উরুগুয়ে। তবে উরুগুয়ের হয়ে দুটি গোলেই বলের যোগান দিয়েছেন সুয়ারেজ।

এবারের আসরের শুরুতে নামের সুবিচার করতে পারেনি উরুগুয়ে। প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করার পর পর্তুগালের কাছে পরের ম্যাচে ২-০ গোলে পরাজিত হয়েছে। তারপরও নক আউটে যাবার ক্ষীণ একটি সম্ভাবনা ছিল দুই বারের বিশ্বচ্যাম্পিয়নদের। আর সেটি হচ্ছে ঘানাকে হারাতে হবে আর গ্রুপের অপর ম্যাচে দক্ষিণ কোরিয়ার জয় না পাওয়া। আজ দুটি সমীকরণের একটি অতিক্রম করলেও অপরটিতে পারেনি উরুগুয়ে। ১৯৩০ ও ১৯৫০ সালে বিশ্বকাপ জয়ী দলটি আজ যেমন আফ্রিকান জায়ান্ট ঘানাকে পরাজিত করেছে তেমনি গ্রুপের আরেক ম্যাচে পর্তুগালকে ২- ১ গোলে হারিয়ে দিয়েছে দক্ষিণ কোরিয়া। ফলে গ্রুপের রানার্সআপ হিসেবে শেষ ষোল নিশ্চিত করে দক্ষিণ কোরিয়া। ব্যর্থ হয় ২০১০ সালে চতুর্থ স্থান পাওয়া উরুগুয়ে। ২০০২ সালের পর কখনো গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়নি দক্ষিণ আমেরিকান দলটি। আজ দ্বিতীয়বারের মতো সেই পথে হাটতে হলো দলটিকে।

শুরু থেকেই পরস্পরের মধ্যে কিছুটা বৈরি মানষিকতা দেখা যায় দুই দলের খেলোয়াড়দের মধ্যে। এ সময় পেশী শক্তি ব্যবহারের প্রবণতা দেখা যায় তাদের মধ্যে। ম্যাচের তৃতীয় মিনিটে ফাউলের কারণে ফ্রি কিক পায় ঘানা। হোসে মারিয়া জিমেনেজের ফাউলের কারণে পাওয়া ফ্রি কিক থেকে অবশ্য গোলের সুযোগ সৃস্টি করতে পারেনি মোহাম্মদ কুদুস।

ম্যাচের ১৬ মিনিটে ঘানার আন্দ্রে আইয়ু ডি বক্সের লাইন থেকে শট নিলে গোল পোস্টের সামনে থেকে বলটি গ্রীবে নিতে গিয়ে ছুটে যায় উরুগুয়ের গোলরক্ষক সার্জিও রোশের হাত থেকে। ফিরতি বলটি কুদুস শট নিতে গেলে বল বাদ দিয়ে ফের ঝাপিয়ে পড়ে তাকে ফেলে দেন রোশে। ভিএআর চেকে সেটিকে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। পেনাল্টি থেকে আন্দ্রে আইয়ু ডান পায়ের শট ঝাপিয়ে পড়ে ফিরিয়ে দেন গোলরক্ষক সার্জিও রোশে।

ম্যাচের ২৩ মিনিট দারুণ একটি আক্রমণ রচনা করে উরুগুয়ে। এ সময় ডারউইন নুনেজ বক্সে ঢুকে ঘানার গোলরক্ষককে পাস কাটাতে প্লেসিং শট নেন। বলটি পোস্টে প্রবেশের মুহূর্তে লাইন থেকে শট নিয়ে বাইরে পাঠিয়ে দেন ঘানার ডিফেন্ডার মোহাম্মদ সালিসু। কর্নারের বিনিময়ে এই যাত্রায় বেঁচে গেলেও ৩ মিনিট পর ঠিকই গোল হজম করতে হয় ঘানাকে।

ম্যাচের ২৬ মিনিটে গোল করে উরুগুয়েকে এগিয়ে দেন মিডফিল্ডার গিওর্গিয়ান ডি আরাসকায়েটা। ডান প্রান্ত দিয়ে বক্সে ঢুকে পড়া লুইস সুয়ারেজ পোস্টে শট নিলে গোল লাইন পেরিয়ে ঢুকার মুহূর্তে বলটিতে হেড দিয়ে গোল নিশ্চিত করেন তিনি ( ১-০)। এগিয়ে যাবার পরও আক্রমন অব্যাহত রাখে দক্ষিণ আমেরিকার দলটি। গোল হজম করে কিছুটা এলোমেলো হয়ে পড়া ঘানার রক্ষণকে আরো চেপে ধরে তারা। সফল পেতেও দেলী হয়নি। ৩২ মিনিটে সেই সুয়ারেজ ডি বক্সের লাইন থেকে বাঁ প্রান্তে বল পাঠালে সেটি ডান পায়ের শটে জালে জড়ান আরাসকায়েটা (২-০)।

এ পর্যায়ে আর কোন পক্ষই গোল করতে পারেনি। ফলে ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় উরুগুয়ে। বিরতির পর ম্যাচের ৬৫ মিনিটে সুলেমানা দারুণ একটি সুযোগ হাতছাড়া করেন। ৮১ মিনিটে গোলের সুযোগ নস্ট করেন সেমেনেও।

ম্যাচের ৮৫ মিনিটে খবর আসে অপর ম্যাচে পর্তুগালের বিপক্ষে ২-১ গোলে জয় লাভ করেছে দক্ষিণ কোরিয়া। ফলে শেষ ষোলতে যাবার জন্য উরুগুয়ের প্রয়োজন পড়ে আরো একটি গোলের। পরপর আক্রমণ চালিয়েও লক্ষ্য পুরণ করতে পারেনি তারা। শেষ রক্ষা হয়নি উরুগুয়ের। জয় লাভের পরও নক আউট পর্বে উঠতে ব্যর্থ হয় উরুগুয়ে। এমন ব্যর্থতায় জার্সিতে মুখ লুকাতে দেখা যায় সাবেক বার্সেলোনা তারকা সুয়ারেজকে।

সব সংবাদ

করপোরেট নারী কাবাডি লিগে ঢাকা টুয়েলভ চ্যাম্পিয়ন বিশ্বকাপের ট্রফি যেন তার দিকেই তাকিয়ে ছিল : সাক্ষাৎকারে মেসি আবারো টাইগার কোচ হাথুরুসিংহে ভিক্টোরিয়া ও পূর্বাচল জিতেছে কুমিল্লার অবিশ্বাস্য জয় করপোরেট নারী কাবাডির মেগা ফাইনাল আজ আইডিয়ালস ও মনসুর স্পোর্টিং জিতেছে শেষ মুহূর্তের গোলে পিএসজিকে রুখে দিল রেইমস প্রথম দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করলো সিলেট ব্রাজিলে বিদেশী কোচের দরজা খুলছে কিউট প্রথম বিভাগ হ্যান্ডবল লিগ শুরু জয়ের ধারা অব্যাহত রাখতে চায় ঢাকা-রংপুর ধুকতে থাকা আয়াক্সের কোচ বরখাস্ত জয়ের ধারায় ফিরলো বরিশাল ঘরের মাঠে রংপুরে থামলো সিলেট মা হারালেন মর্তুজা রানা ঢাকা-নরসিংদী কোয়ালিফায়ারে মুখোমুখি সুপার কাপ আয়োজনের স্বত্ব হারালো রাশিয়ার কাজান শেষ ম্যাচ জিতেও সেমিফাইনালে উঠতে পারলো না বাংলাদেশ কিউট প্রথম বিভাগ হ্যান্ডবল লিগ রোববার শুরু ঢাকা টুয়েলভের প্রথম হার ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে ভারত মেসির এক অনন্য গুণের কথা জানালেন স্কালোনি কোনমতে রক্ষা পেল বায়ার্ন আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মিরাজ এলিমিনেটরের পথে নারায়ণগঞ্জ, কোয়ালিফায়ারে ঢাকা এমবাপ্পের পাঁচ গোল, পিএসজি জিতলো ৭ গোলে হারের বৃত্ত ভাঙলো ঢাকা সাকিবের বরিশালকে হারালো মাশরাফির সিলেট নারী কাবাডি লিগে ঢাকা-নারায়ণগঞ্জের পয়েন্ট ভাগাভাগি রোনালদোর অভিষেক ম্যাচে আল নসরের জয় রংপুরকে জয়ে ফেরালেন মালিক প্রত্যাশা অনুযায়ী খেলোয়াড় না পাওয়ায় ক্ষুব্ধ গার্দিওলা করপোরেট লিগ দিয়ে নারী কাবাডিতে নতুন যুগের শুরু ঢাকাকে হারিয়ে জয়ের ধারায় থাকতে চায় কুমিল্লা জয়রথ অব্যাহত রেখেছে বরিশাল ঘরোয়া কাবাডিতে নারী কর্পোরেট লিগ শুরু হচ্ছে বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে ২১ ক্রিকেটার সাফের টুর্নামেন্টে খেলবে ইউরোপের দেশ আইপিএলের নিলামে ৮ বাংলাদেশি নারী ক্রিকেটার মরুর বুকে মেসি-রোনালদোর লড়াইয়ে পিএসজির জয় স্বরূপে ফিরেই টটেনহ্যামকে বিধ্বস্ত করলো ম্যানচেস্টার সিটি কুমিল্লার হ্যাটট্রিক জয় টানা চতুর্থ জয় বরিশালের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার বাংলাদেশ সফর নিয়ে ধূম্রজাল লিটন ঝড়ে কুমিল্লায় থামলো সিলেট নারী অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের হ্যাটট্রিক জয় মেসি-রোনালদোর ম্যাচের বিশেষ টিকিট ২৬ লাখ ডলারে কিনে নিলেন সৌদি ব্যবসায়ী কুল-বিএসজেএ মিডিয়া কাপ শনিবার শুরু নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে হ্যাটট্রিক জয়রে চোখ বাংলাদেশের

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add