for Add

চোখের জলে মাহেলা-সাঙ্গার বিদায়

Srilankaঢাকা: বিদায়টা সব সময়ই করুন। সেটা যেভাবেই হোক। হয়তো গৌরবের। তাতে কী। এই চেনা মাঠ, এই চেনা উইকেটে যে আর কখনও খেলা হবে না! ব্যাট হাতে আর যে মাঠে নামবেন না দুই বন্ধু। নিজেদের মাটিতে রঙ্গিন পোষাকে শেষ ম্যাচ খেলা হয়ে গেছে মাহেলা জয়াবর্ধনে আর কুমারা সাঙ্গাকারার। সুতরাং বিদায় কলম্বো, বিদায় শ্রীলংকা ।

আগেই ঘোষণা দিয়ে রেখেছেন, এই বিশ্বকাপই তাদের শেষ অভিযান। বয়স তো আর অপেক্ষা করছে না। তর তর করে এগিয়ে যাচ্ছে। সুতরাং, বিশ্বকাপই শেষ। এরপর ব্যাট-প্যাড তুলে রাখার পালা। বিশ্বকাপের আগে নিজেদের দেশে আর কোন সিরিজ নেই। সুতরাং, ইংল্যান্ডের বিপক্ষে ৭ ম্যাচের ওয়ানডে সিরিজই শেষ দুই বন্ধু মাহেলা-সাঙ্গার।

দেশের মাটিতে শেষ সিরিজ এবং শেষ ম্যাচ ভক্ত-দর্শকদের জয় উপহার দিয়েই তবে মাঠ ছেড়েছেন মাহেলা এবং সাঙ্গাকারা। বিদায়ী ম্যাচে অবশ্য দু’জনের কারোরই ব্যাট হাসেনি। ২৮ রান করেছেন মাহেলা এবং ৩৩ রান করেছেন সাঙ্গাকারা।
তবে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বিদায়বেলায় অশ্র“সজল হয়েছেন দু’জনই। গ্যালারির চারপাশে হেঁটে দর্শকদের বিদায় সম্ভাষনের জবাব দিয়েছেন। এরপর অশ্র“সজল নয়নে বের হয়ে গেলেন চিরচেনা মাঠ থেকে। যেখানে আর ফেরা হবে না তাদের কোনদিন; অন্তত খেলোয়াড় হিসেবে।

দু’জনেরই বয়স প্রায় কাছাকাছি। ৩৭ পেরিয়েছে। তবে মাহেলা জয়াবর্ধনের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু সাঙ্গাকারার দুই বছর আগে। ১৯৯৮ সালের জানুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে এই কলম্বোতেই ওয়ানডে অভিষেক জয়ার। সাঙ্গাকারার অভিষেক ২০০০ সালের জুলাইতে, পাকিস্তানের বিপক্ষে গলে।

তবে দু’জনই সমান তালে এগিয়েছেন। এগিয়ে নিয়ে গেছেন শ্রীলংকার ক্রিকেটকে। জয়সুরিয়া, ডি সিলভা কিংবা আত্তাপাত্তুদের পর লংকান ক্রিকেটের হাল ধরেছেন এ দু’জন। জয়াবর্ধনের নেতৃত্বে ২০০৭ বিশ্বকাপে এবং সাঙ্গাকারার নেতৃত্বে ২০১১ বিশ্বকাপের ফাইনাল খেলেছে লংকানরা। যদিও একবারও শিরোপা ওঠেনি তাদের হাতে।

৩৯০টি ওয়ানডে ম্যাচ খেলে ৪০.৬৪ গড়ে সাঙ্গাকারার সংগ্রহ ১৩৩৭২ রান। সেঞ্চুরি ২০টি এবং হাফ সেঞ্চুরি ৯১টি। সর্বোচ্চ ১৬৯ রান। নিজ দেশের মাটিতে খেলেছেন ১৪২টি ম্যাচ। এর মধ্যে রান ৪৭২৪। গড় ৪০.৭২। সেঞ্চুরি ৪টি, হাফ সেঞ্চুরি ৩৩টি।

অপরদিকে মাহেলা জয়াবর্ধনে খেলেছেন ৪৩৪টি ওয়ানডে। এর মধ্যে ৩৩.২৭ গড়ে মাহেলার রান ১২২৪৭। সেঞ্চুরি ১৭টি এবং হাফ সেঞ্চুরি ৭৬টি। সর্বোচ্চ ১৪৪ রান। এর মধ্যে দেশের মাটিতে খেলেছেন ১৫১টি ম্যাচ। রান ৪০৪৬। গড় ৩৪.৫৮। সেঞ্চুরি ৪টি এবং হাফ সেঞ্চুরি ২৮টি।

সব সংবাদ

আজ থেকে বাংলাদেশের অনুশীলন শুরু আইপিএল করা না গেলে ক্ষতি ২৫০০ কোটি টাকা সাকিব-মুস্তাফিজ এখন ঢাকায় শ্রীলংকা ক্রিকেট দল আসছে ১৬ মে চ্যাম্পিয়নন্স ট্রফির ফাইনালে চেলসি আজ ফিরছেন সাকিব-মুস্তাফিজ সোমবার আসছেন জেমি ডে স্বপ্নের ফাইনালে ম্যানসিটি দুই ম্যাচ নিষিদ্ধ পিএসজি মিডফিল্ডার গুয়ে মেসির বাসায় যে কারণে জড়ো হয়েছিলেন সতীর্থরা ৩১ মে থেকে ডিপিএল শুরু কিংসকে জেতালেন স্থানীয় দুই ফুটবলার ব্রাদার্সকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো আবাহনী অবশেষে স্থগিত আইপিএল ক্লাবে ক্লাবে বাফুফে ফিটনেস কোচ ১১ বছর পর শিরোপা পেল ইন্টার মিলান আবু হানিফ অপরাজিত চ্যাম্পিয়ন লঙ্কার কাছে ২০৯ রানে হারলো বাংলাদেশ লিগ ওয়ানে লিলি শীর্ষে পোলার্ডের কাছে হারলো চেন্নাই জিতলে বিশ্বরেকর্ড গড়বে বাংলাদেশ সোলেমানের জোড়া গোলে জয়ে শুরু মোহামেডানের অক্সিজেন কিনতে ১ কোটি রুপি দিলেন টেন্ডুলকার রোজা রেখেও পগবার অসাধারণ নৈপূণ্য গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের আজ জন্মদিন ফাওয়াদের সেঞ্চুরিতে বড় লিডের পথে পাকিস্তান সারাদিনের অর্জন চার উইকেট, পাঁচশর পথে শ্রীলঙ্কা ৫০ হাজার ভ্যাক্সিন পাচ্ছে দক্ষিণ আমেরিকান ফুটবল গ্রানাদার কাছে হেরে গেল বার্সালোনা পৃথ্বি ঝড়ে উড়ে গেলো সাকিববিহীন কলকাতা পাকিস্তানি বোলিংয়ে বিধ্বস্ত জিম্বাবুয়ে মোস্তাফিজদের হারিয়ে জয়ে ফিরল মুম্বাই সারাদিনের সাফল্য মাত্র একটি উইকেট মেয়েদের ফুটবল লিগ ফের শুরু হবে ১৯ মে শুক্রবার শুরু হচ্ছে প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্ব সিটির কাছে হেরে গেল পিএসজি ইউসিসিসি ব্লিটজে চঞ্চল অপরাজিত চ্যাম্পিয়ন বেনজেমারের গোলে ড্র নিয়ে মাঠ ছাড়লো রিয়াল ২৬ সদস্যের স্কোয়াড ঘোষণার অনুমতি দিল উয়েফা করোনায় স্বাগতিক শহরগুলো নিয়ে দু;শ্চিন্তায় জাপান ১৪ দিনে টুর্নামেন্ট শেষ করবে উইম্বলডন বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন দেখছেন ডোমিঙ্গো সিরিজের শেষ টেস্টে কাল শ্রীলঙ্কা-বাংলাদেশ মুখোমুখি ক্লাবগুলোকে খুশির খবর দিল বাফুফে অপরিবর্তিত বাংলাদেশ দল শুক্রবার শুরু প্রিমিয়ার লিগ, খেলা শুধু ঢাকায় ল্যাৎসিওকে চ্যাম্পিয়ন্স লিগের লড়াইয়ে টিকিয়ে রাখল কোরেয়া লড়াইয়ে টিকে থাকল লিস্টার সিটি ম্যানইউর সাথে ফের চুক্তি করলেন এরিক বেইলি ক্রীড়া সাংবাদিক এমএ বাকীর মা আর নেই

For add

For add

Imprtant link

For add

For add

for Add