for Add

নতুন উচ্চতায় সাকিব

shakibনিজস্ব প্রতিবেদক: এবার বিরল এক কৃতিত্ব দেখালেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। একসঙ্গে টেস্ট, ওয়ানডে এবং টি২০ ক্রিকেটের অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে অবস্থান করছেন তিনি। আজ আইসিসি কর্তৃক প্রকাশিত ওয়ানডে র‌্যাংকিংয়ে দেখা যাচ্ছে, পাকিস্তানের মোহাম্মদ হাফিজকে পেছনে ফেলে শীর্ষে উঠে গেছেন তিনি।

এর আগে আইসিসি কর্তৃক প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে টেস্ট এবং টি২০’তে শীর্ষস্থানে ছিলেন সাকিব। ওয়ানডেতে ছিলেন দ্বিতীয় স্থানে।

একই সঙ্গে আইসিসির তিন ফরম্যাটেই শীর্ষস্থানে এককভাবে কোন ক্রিকেটারের অবস্থান- এই প্রথম। এটা একটা রেকর্ডও বটে। টেস্ট, ওয়ানডে এবং টি২০তেই সমানভাবে পারফর্মার বিশ্বের আর কোন ক্রিকেটারের পক্ষে হওয়া সম্ভব হয়নি। যেটা করে দেখালেন শুধুমাত্র বাংলাদেশের সাকিব আল হাসানই।

ওয়ানডেতে সাকিবের এখন রেটিং পয়েন্ট ৪০৩। দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তানের মোহাম্মদ হাফিজের রেটিং ৩৯৭। তৃতীয়স্থানে রয়েছে শ্রীলংকার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ। তার রেটিং ৩৯৫।

টেস্টের অলরাউন্ডার র‌্যাংকিংয়ে সবাইকে ছাড়িয়ে অনেক দুরে সাকিব আল হাসান। তার রেটিং পয়েন্ট ৩৯৮। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার ভারনন ফিলান্ডারের রেটিং পয়েন্ট ৩৪১। আর তৃতীয়স্থানে থাকা ভারতের রবিচন্দ্র অশ্বিনের রেটিং ৩১৮। টেস্টে সাকিবের পরে আর যারা রয়েছেন, তারা হচ্ছেন যথাক্রমে স্টুয়ার্ট ব্রড, মিচেল জনসন, রায়ান হ্যারিস, শেন ওয়াটসন, ডেল স্টেইনদের মত ক্রিকেটাররা।

টি২০ র‌্যাংকিংয়ে অলরাউন্ডারদের তালিকায় ৩৭৭ রেটিং নিয়ে শীর্ষে সাকিব। তার পরেই ৩৬৩ রেটিং নিয়ে রয়েছেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ আর তৃতীয় স্থানে শহিদ আফ্রিদি।

for Add