মাহমুদুল্লাহকে বদলে দিয়েছিলেন হাথুরুসিংহে

Mahmudulahবাংলাদেশ টি-টোযেন্টি অধিনায়ক মাহমুদুল্লাহ সাবেক কোচ হাথুরুসিংহের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। কারণ তার বিশ্বাস হাথুরুর পরামর্শই তাকে সংক্ষিপ্ত ভার্সনে সফল ব্যাটসম্যানে পরিণত করেছে। ইনস্টাগ্রামে লাইভে তামিম ইকবালের সাথে কথা বলার সময় হাথুরুসিংহর প্রসঙ্গ উঠে। সেখানে মাহমুদুল্লাহ বলেন, হাথুরুসিংহেই আমাকে বিশ্বাস যুগিয়েছেন যে, টি-টোয়েন্টি ক্রিকেটে আমি একজন ভালো ব্যাটসম্যান হতে পারি।

২০১৬ সালে হাথুরুসিংহের সাথে স্পেশাল ক্যাম্পে আমি কাজ করেছি। তিনি আমাকে মানসিকভাবে শক্ত এবং স্বাধীনভাবে শট খেলতে সহায়তা করেছেন। আগে আমি ক্রিজে কিছুটা সময় নিতাম। কিন্ত হাথুরুসিংহের সাথে কাজ করার পর আমি শুরু থেকেই বোলারদের উপর চড়াও হবার সিদ্বান্ত নিয়েছি। আমি এখন আত্মবিশ্বাসী, প্রথম বল থেকেই হিট করে খেলতে পারবো।

এক সময় সব ফর্মেটেই মাহমুদুল্লাহর গায়ে ধীরলয়ে খেলার তকমা লেগে ছিল। কিন্ত টি-টোয়েন্ট ক্রিকেটে তিনি ছিলেন অন্য মেজাজে। হাথুরুসিংহের সাথে কাজ করার পর ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে মাহমুদুল্লাহকে দেখা গেছে অন্য চেহারায়।এরপর এই ফরম্যাটে বাংলাদেশের পক্ষে সবচেয়ে সফল ব্যাটসম্যানের খ্যাতি পান মাহমুদুল্লাহ।

যে সব টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ জিতেছে সেগুলোতে মাহমুুদুল্লাহর স্ট্রাইক রেট ছিলো ১৪৪, গড় ৩৫। যেখানে তার ক্যারিয়ার স্ট্রাইক রেট ১২২, গড় ২৪। এমন পরিসংখ্যানের ভিত্তিতে মাহমুদুল্লাহকে দেশের সেরা টি-টোয়েন্টি ব্যাটসম্যান হিসেবে অ্যাখায়িত করে প্রশংসা করেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।বাসস

মাহমুদুল্লাহ বলেন, ‘ম্যাচের পরিস্থিতি বুঝে খেলাটা জরুরী। ক্যারিয়ারের শুরুতে আমি আট নম্বরে ব্যাট করেছি। যেখানে ব্যাট করা সহজ নয়। এরপর আমি পাঁচ নম্বরে খেলার সুযোগ পাই এবং তাই ক্রিজের সাথে মানিয়ে নেয়ার সময় পাই। হয়তো আমি এখনো যথেষ্ট ধারাবাহিক হতে পারিনি। কিন্ত আমি ধারাবাহিক হবার জন্য চেষ্টা করছি।

Rent for add