সফল অধিনায়ক হতে তামিমকে নিজের উপর আস্থা রাখতে বললেন মাশরাফি

Mashrafe-and-Tamimনতুন ওয়ানডে দলপতি তামিম ইকবালের সফল হবার সবধরনের যোগ্যতা আছে বলে মনে করেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এজন্য তিনি তামিমকে নিজের ‘আত্ম অনুভূতির’ উপর আস্থা রাখার পরামর্শ দিয়েছেন। মাশরাফি অধিনায়কত্ব ছেড়ে দেয়ার পর নতুন ওয়ানডে দলপতি হন তামিম। কিন্ত করোনাভাইরাসের কারণে এখনো বাংলাদেশকে নেতৃত্ব দেয়ার সুযোগ হয়নি তার।

বাংলাদেশের সফল অধিনায়ক হবার পেছনে ‘আত্ম অনুভূতি’ই সবচেয়ে বড় অস্ত্র ছিলো মাশরাফির। সাবেক এ অধিনায়ক মনে করেন, তামিম যদি তার ‘আত্ম অনুভূতি’কে অনুসরন করতে পারে তবে তার ৫০ ম্যাচ জয়ের রেকর্ডের চেয়েও ভালো করা কঠিন হবে না।

ফেসবুকে আলাপকালে তামিমকে উদ্দেশ্যে করে মাশরাফি বলেন, ‘এটা করো, সেটা করো, বোলার পরিবর্তন করো, এভাবে অনেকেই অনেক ধরনের পরামর্শ দিবে, কিন্ত আপনাকে ‘মনের অনুভূতি’কে প্রাধান্য দিতে হবে।’

তিনি আরো বলেন, ‘যদি আপনার ‘আত্ম অনুভূতি’ শুনে হারতে হয়, তবে রাতে ভালোভাবে ঘুমাতে পারবেন। কিন্ত অন্যের কথা শুনে তা করলে, আপনি মনে শান্তি পাবেন না। তাই নিজের ‘মনের অনুভূতি’র প্রতি বিশ্বাস রাখতে হবে।’

তবে অধিনায়ক হিসেবে তামিমের অভিজ্ঞতাটা মোটেই সুখকর নয়। বিশ্বকাপের পর শ্রীলংকার মাটিতে তিন ম্যাচে সিরিজে তামিমের নেতৃত্বে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ।

মাশরাফি পরামর্শ দেন, মাঠের বাইরের ভূমিকা তামিমকে নতুন নেতৃত্বে সহায়তা করবে। মাশরাফি বলেন, ‘বিসিবি আপনাকে দীর্ঘসময়ের জন্য অধিনায়কত্ব দিয়েছে, কিন্ত এটি আপনার উপর নির্ভর করে। আপনাকে এটি যথাযথভাব কাজে লাগাতে হবে।বাসস।

Rent for add