This site is under develop. contact click here

ব্যর্থ অধিনায়ক কোহলি : গম্ভীর

ব্যাটসম্যান হিসেবে অসাধারণ, কিন্ত অধিনায়ক হিসেবে পুরোপুরি ব্যর্থ ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। এমন মন্তব্যই করলেন টিম ইন্ডিয়ার সাবেক ওপেনার গৌতম গম্ভীর।

ভারতের একটি টিভি অনুষ্ঠানে ব্যাটসম্যান কোহলির প্রশংসা করলেও অধিনায়ক কোহলির সমালোচনা করেন গম্ভীর।

তিনি বলেন, ‘ক্রিকেট একই সাথে দলীয় ও ব্যক্তিগত পারফরমেন্সের খেলা। একাই ম্যাচ শেষ করে দেয়ার ক্ষমতা রাখে কোনো কোনো খেলোয়াড়। যেমনটা বহুবার করেছেন কোহলি। নিজের একার পারফরমেন্স দিয়ে ভারতকে অনেক ম্যাচ জিতিয়েছেন তিনি। এখন পর্যন্ত অনেক রানও করেছেন কোহলি। যেমন ব্রায়ান লারা, জক ক্যালিসও প্রচুর রান করেছেন।

কিন্ত তাদের বড় কোনো শিরোপা নেই। ঠিক তেমনি এখন পর্যন্ত ব্যাটসম্যান হিসেবে অনেক অর্জন করলেও অধিনায়ক হিসেবে কোহলির কোনো অর্জন নেই। কিন্ত অনেক বড় ট্রফি জেতার জন্য সেরা সুযোগ ছিলো তার।

কোহলির হাতে তেমন খেলোয়াড়ও ছিলো। তাই আমার কাছে মনে হয় বড় ট্রফি না জিতলে ক্রিকেট ক্যারিয়ার পূর্ণতা পায় না। কোহলির ক্যারিয়ারও এখনো পূর্ণতা পায়নি।’

২০১৭ সালে কোহলির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে উঠেছিলো ভারত। কিন্ত শিরোপা নির্ধারণী ম্যাচে চিরপ্রতিন্দ্বন্দ্বী পাকিস্তানের কাছে হেরেছিলো টিম ইন্ডিয়া।

গেল বছর ইংল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপের শুরু থেকেই দুর্দান্ত গতিতে এগিয়ে চলছিলো ভারত। দাপট দেখিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ দল হয়ে সেমিফাইনালে উঠে ভারত। কিন্ত শেষ চারে মুখ থুবড়ে পড়ে ভারতের।
নিউজিল্যান্ডের কাছে সেমির ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় ভারত। ফলে সেবারও কোহলির হাতে আইসিসির ট্রফি উঠতে পারেনি।

তাই গম্ভীরের অনুরোধ দলের সতীর্থদের শক্তি ও দুর্বলতা বুঝতে হবে কোহলিকে। সতীর্থদের কোহলির সেভাবেই ব্যবহার করা উচিত বলে মনে করেন তিনি। কোহলি বাকিদের থেকে আলাদা। তার মতো দক্ষতা অনেকেরই নেই। তাই সতীর্থদের সর্ম্পকে বুঝতে পারা খুব গুরুত্বপূর্ণ গুণ।

নিজের সঙ্গে সতীর্থদের তুলনা করলে চলবে না। কারণ প্রত্যেক ব্যক্তিই আলাদা। সবারই নিজস্ব সুবিধা-অসুবিধা, শক্তি-দুর্বলতা রয়েছে। এসব নিয়েই দলের জন্য সেরা সাফল্য অর্জন করতে হবে কোহলিকে।বাসস।