for Add

কাতার বিশ্বকাপ ফুটবলের সূচি চূড়ান্ত

Fifa-1

মনে হচ্ছে এই তো সেদিন রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো স্বপ্নের বিশ্বকাপ নিয়ে উদ্‌যাপনে মেতেছিল ফ্রান্স। কিন্তু দেখতে দেখতে দুই বছর চলে গেছে। পরের বিশ্বকাপের বাকিও দু্ই বছর। এক বিশ্বকাপ শেষ হওয়ার দুই বছরপূর্তির দিনে আরেক বিশ্বকাপের সূচি ঘোষণা করে দিয়েছে ফিফা। কাতারে ২০২২ সালের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে বিশ্ব ফুটবলের উন্মাদনার সবচেয়ে বড় উপলক্ষ্য।

স্বাগতিক কাতারের সঙ্গে ‘এ’ গ্রুপের আরেক দলের ম্যাচ দিয়ে আল-বাইত স্টেডিয়ামে ২০২২ সালের ২১ নভেম্বরশুরু হবে বিশ্বকাপ। গ্রুপ পর্ব চলবে ১২ দিন, প্রতিদিন চারটি করে ম্যাচ থাকবে। কাতারজুড়ে আটটি স্টেডিয়ামে হবে ম্যাচ।

গ্রুপ পর্বের ম্যাচগুলো হবে তিন ঘণ্টা বিরতিতে। প্রথম ম্যাচ শুরু হবে স্থানীয় সময় দুপুর একটায় (বাংলাদেশ সময় বিকেল ৪টা)। আর শেষ ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় রাত ১০টায় (বাংলাদেশ সময় রাত ১টায়)।

উদ্বোধনী ম্যাচের ভেন্যু আল-বাইতে দর্শক ধারণক্ষমতা ৬০ হাজার। আর ফাইনাল হবে ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে, সেটির ধারণক্ষমতা ৮০ হাজার।

কোয়ার্টার ফাইনালের চারটি ম্যাচ শেষ হবে দুদিনে, এখানেও দিনে দুটি করে ম্যাচ। কোয়ার্টার ফাইনাল শেষে দুদিনের বিরতি। সেমিফাইনালে দিনে একটি করে ম্যাচ। ১৪ ডিসেম্বর সেমিফাইনালের পর দুদিনের বিরতি শেষে ১৭ ডিসেম্বর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ, তার পরের দিন ফাইনাল।

মধ্যপ্রাচ্যে এবারই প্রথম ফিফা বিশ্বকাপ হচ্ছে। নভেম্বর-ডিসেম্বরে হতে যাওয়া প্রথম বিশ্বকাপও এটি। ৩২ দলের টুর্নামেন্টের বাছাইপর্বই অবশ্য এখনো পুরোপুরি শুরু হয়নি। এশিয়া ও আফ্রিকায় শুরু হয়েছে, কিন্তু মার্চে শুরু হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব শুরু হয়নি। ইউরোপ ও ওশেনিয়া অঞ্চলেও বাছাইপর্বের একটি ম্যাচও হয়নি। ২০২২ সালের মার্চে বাছাইপর্বের সব ম্যাচ শেষ হলে মূল পর্বের ড্র অনুষ্ঠিত হবে।

for Add