শিকাগো ওপেনে রাজীব পঞ্চম

গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ২৯তম এনুয়াল শিকাগো ওপেন অনলাইন দাবা টুর্নামেন্টে পঞ্চম স্থান লাভ করেছেন। তিনি ৭ ম্যাচে ৫.৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানের জন্য ৫ জনের সাথে টাই করে টাইব্রেকিং পদ্ধতিতে পঞ্চম হন। এর ফলে এ তারকা দাবাড়ু পঞ্চম পুরস্কার হিসেবে তিনশত মার্কিন ডলার অর্থ পুরস্কার পাচ্ছেন।

অনলাইন প্লাটফর্ম আইসিসিতে ৯-১১ অক্টোবর এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। রাজীব ৭ ম্যাচে ৪টি জয়, ২টি ড্র আর একটিতে হেরে যান। তিনি এ আসরে প্রথম রাউন্ডে থমাস কেনিথকে, তৃতীয় রাউন্ডে এনজিও বেচকে, চতুর্থ রাউন্ডে কলম্বিয়ার গ্র্যান্ডমাস্টার এলোনসো জাপাতাকে ও সপ্তম বা শেষ রাউন্ডে উজবেকস্তানের গ্র্যান্ডমাস্টার ভাকিদভ জাখঙ্গীরকে পরাজিত করেন। তবে পঞ্চম রাউন্ডে হাঙ্গেরির গ্র্যান্ডমাস্টার প্রোহাসকা পিটারের সাথে ও ষষ্ঠ রাউন্ডে মকোননিল সুলের সাথে ড্র করেন। কিন্তু দ্বিতীয় রাউন্ডে তিনি আমেরিকার গ্র্যান্ডমাস্টার সের্গেই এরেনবুর্গের কাছে হেরে যান।

উল্লেখ্য ওপেন বিভাগে রাশিয়ার গ্র্যান্ডমাস্টার ভ্রাদিমির বিলোয়াস ৬.৫ পয়েন্ট পেয়ে অপরাজিত চ্যাম্পিয়ন এবং ৬ পয়েন্ট পেয়ে বেলারুশের গ্র্যান্ডমাস্টার আলেকজান্ডারভ আলেক্সিজ রানারআপ হয়েছেন। ওপেন বিভাগে মোট চার হাজার সাত শত মার্কিন ডলার অর্থ পুরস্কারের এ টুর্নামেন্টে বিভিন্ন দেশের ১৪ জন গ্র্যান্ডমাস্টার ও ২জন আন্তর্জাতিক মাস্টারসহ ৫১জন খেলোয়াড় অংশগ্রহণ করেন।