for Add

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে আজ রোববার বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ অনুষ্ঠিত হয়। আর্মি স্টেডিয়াম হতে শুরু হয়ে হাতিরঝিলে এসে ম্যারাথন সমাপ্ত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি। বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

ফুল ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন মরক্কোর হিসাম লাকুজি এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার এঞ্জেলা জেম এ্যাসুনদে। এছাড়াও ফুল ম্যারাথনে সার্ক ও দেশী দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন ভারতের বাহাদুর সিং এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন নেপালের পুস্পা ভান্ডারি। হাফ ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার এডুইন কিপ্রোপ এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার নাওম জেবেত। দেশী অংশগ্রহণকারী দৌড়বিদদের মধ্যে মো. ফারদিন মিয়া প্রথম স্থান অধিকার করে।

ফুল ম্যারাথনে এবং হাফ ম্যারাথনে ১০০ জন করে সর্বমোট ২০০ জন দৌড়বিদ অংশগ্রহণ করেন। ম্যারাথনে অংশগ্রহণকারী এলিট দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১১ জন পুরুষ, ৬ জন নারী, হাফ ম্যারাথনে ৩ জন পুরুষ এবং ৩ জন নারী অংশগ্রহণ করেন। এছাড়াও দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১২ জন পুরুষ এবং ৪ জন নারী দৌড়বিদ ম্যারাথনে অংশগ্রহণ করেন। এ ম্যারাথনে ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, লেসেথো, ইউক্রেন, স্পেন এবং মরক্কো থেকে ২৩ জন এলিট রানার এবং মালদ্বীপ, নেপাল ও ভারত থেকে ১২ জনসহ সর্বমোট ৩৫ জন বিদেশি দৌড়বিদ অংশগ্রহণ করেন।

ফুল ম্যারাথনে পুরুষ ও নারী বিদেশি এলিট বিভাগে চ্যাম্পিয়ন ১৫ হাজার মার্কিন ডলার করে, রানারআপ ১০ হাজার ডলার করে, তৃতীয় পাঁচ হাজার ডলার করে, চতুর্থ চার হাজার, পঞ্চম তিন হাজার, ষষ্ঠ দু’হাজার এবং সপ্তম স্থান অর্জনকারী এক হাজার ডলার করে পুরস্কার পান। সার্কভুক্ত দেশ ও বাংলাদেশের পুুষ ও নারী দৌড়বিদদের মধ্যে চ্যাম্পিয়নরা পাঁচ লাখ টাকা করে, রানারআপ চার লাখ টাকা করে, তৃতীয় স্থান অর্জনকারী তিন লাখ করে, চতুর্থ স্থান অর্জনকারী দু’লাখ এবং পঞ্চম স্থান অর্জনকারী এক লাখ টাকা করে পান।

হাফ ম্যারাথনে পুরুষ এবং নারী দুই বিভাগেই বিদেশি এলিট বিভাগের চ্যাম্পিয়ন দু’হাজার ৭০০ মার্কিন ডলার, রানারআপ এক হাজার ৫০০ ডলার এবং তৃতীয় হওয়া দৌড়বিদ ৭৫০ ডলার পান। বাংলাদেশি পুরুষ ও নারী অ্যাথলেটদের মধ্যে চ্যাম্পিয়ন আড়াই লাখ টাকা করে, রানারআপ দুই লাখ করে, তৃতীয় দেড় লাখ করে, চতুর্থ এবং পঞ্চম স্থান অর্জনকারী পাবেন ১০ হাজার টাকা করে পেয়েছেন।

সব সংবাদ

টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলতে নেপাল যাচ্ছেন তামিম ভারতীয় গ্র্যান্ডমাস্টারকে হারিয়ে নাসিরের চমক তিন বছর পর হকির দলবদল শুরু কোয়ারেন্টাইন শেষে অনুশীলনে সাকিব উজবেকিস্তানে সাবিনাদের হার দিয়ে শুরু স্থগিত আইপিএল আজ মরুরদেশে শুরু হচ্ছে জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ড মাস্টার্স দাবা আজ শুরু আবারো আইসিইউতে পেলে আইপিএল খেলতে মরুর দেশে মুস্তাফিজ ছয় বছর পর বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান ফিফা ক্লাব বিশ্বকাপ আয়োজনে আগ্রহী দক্ষিণ আফ্রিকা আইপিএল খেলতে সাকিব এখন দুবাই স্বাধীনতা কাপ দিয়ে শুরু হবে ফুটবলের নতুন মৌসুম সাকিব কি আজ মাইলফলকে পৌঁছাতে পারবেন? পেলে নিজেই জানালেন মৃত্যুর খবর গুজব অঘোষিত ফাইনালে শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা আজ মুখোমুখি মিসবাহ-ওয়াকারের পদত্যাগ হার দিয়ে বাংলাদেশের তিন জাতি টুর্নামেন্ট শুরু প্যাটেল-ম্যাককঞ্চির ঘূর্ণিপাকে হারলো বাংলাদেশ প্রথম বাংলাদেশী হিসেবে টি-টোয়েন্টিতে শততম ম্যাচ খেলতে যাচ্ছেন মাহমুদুল্লাহ বিষয়টি সত্য কি-না খতিয়ে দেখবে ফিফা নিউজিল্যান্ডকে হারিয়ে সিরিজে লিড নিলো বাংলাদেশ শেষ পর্যন্ত খেলাই ছেড়ে দিলেন মানজুকিচ এক জয়ে র‌্যাংকিংয়ে সাত নম্বরে বাংলাদেশ আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার মালিক রোনালদো ২০০ মিলিয়ন ইউরোতেও এমবাপ্পেকে ছাড়লো না পিএসজি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবেন না তামিম অধিনায়ক হিসেবে মাশরাফিকে টপকে গেলেন মাহমুদুল্লাহ নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয় আত্মতুষ্টিতে না ভুগতে দলকে সতর্ক করলেন মাহমুদুল্লাহ ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে দর্শক নিষেধ নিউজিল্যান্ড সিরিজে মুশফিক-সোহান দু’জনই কিপিং করবেন মেসির অভিষেক ম্যাচে এমবাপ্পে ঝলকে জিতলো পিএসজি কিরগিজস্তানে জামাল ভূঁইয়াদের অনুশীলন শুরু হাটুঁর ইনজুরি নিয়ে হাসপাতালে জাদেজা শেখ কামাল আন্তর্জাতিক দাবায় চীনের গ্র্যান্ডমাস্টার লি অপরাজিত ভারতকে ইনিংস ব্যবধানে হারিয়ে সমতায় ফিরলো ইংল্যান্ড রোনালদোর বিকল্প হিসেবে যে দুই ফুটবলারকে নিয়ে ভাবছে জুভেন্টাস শেখ কামাল আন্তর্জাতিক দাবায় ইরানের আমিন ও চীনের লি শীর্ষে উয়েফা বর্ষসেরা চেলসির জর্জিনহো ও বার্সার পুটেলাস শেখ কামাল আমন্ত্রণমূলক আন্তর্জাতিক দাবা শুরু লিডস টেস্টের প্রথম দিনে ৭৮ রানে অলআউট ভারত দর্শক ফেরানোর পরিকল্পনায় ব্রাজিল-আর্জেন্টিনা আজ থেকে বাংলাদেশের অনুশীলন শুরু আইপিএল করা না গেলে ক্ষতি ২৫০০ কোটি টাকা সাকিব-মুস্তাফিজ এখন ঢাকায় শ্রীলংকা ক্রিকেট দল আসছে ১৬ মে চ্যাম্পিয়নন্স ট্রফির ফাইনালে চেলসি আজ ফিরছেন সাকিব-মুস্তাফিজ সোমবার আসছেন জেমি ডে

For add

For add

Imprtant link

For add

For add

for Add