for Add

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে আজ রোববার বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ অনুষ্ঠিত হয়। আর্মি স্টেডিয়াম হতে শুরু হয়ে হাতিরঝিলে এসে ম্যারাথন সমাপ্ত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি। বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

ফুল ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন মরক্কোর হিসাম লাকুজি এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার এঞ্জেলা জেম এ্যাসুনদে। এছাড়াও ফুল ম্যারাথনে সার্ক ও দেশী দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন ভারতের বাহাদুর সিং এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন নেপালের পুস্পা ভান্ডারি। হাফ ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার এডুইন কিপ্রোপ এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার নাওম জেবেত। দেশী অংশগ্রহণকারী দৌড়বিদদের মধ্যে মো. ফারদিন মিয়া প্রথম স্থান অধিকার করে।

ফুল ম্যারাথনে এবং হাফ ম্যারাথনে ১০০ জন করে সর্বমোট ২০০ জন দৌড়বিদ অংশগ্রহণ করেন। ম্যারাথনে অংশগ্রহণকারী এলিট দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১১ জন পুরুষ, ৬ জন নারী, হাফ ম্যারাথনে ৩ জন পুরুষ এবং ৩ জন নারী অংশগ্রহণ করেন। এছাড়াও দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১২ জন পুরুষ এবং ৪ জন নারী দৌড়বিদ ম্যারাথনে অংশগ্রহণ করেন। এ ম্যারাথনে ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, লেসেথো, ইউক্রেন, স্পেন এবং মরক্কো থেকে ২৩ জন এলিট রানার এবং মালদ্বীপ, নেপাল ও ভারত থেকে ১২ জনসহ সর্বমোট ৩৫ জন বিদেশি দৌড়বিদ অংশগ্রহণ করেন।

ফুল ম্যারাথনে পুরুষ ও নারী বিদেশি এলিট বিভাগে চ্যাম্পিয়ন ১৫ হাজার মার্কিন ডলার করে, রানারআপ ১০ হাজার ডলার করে, তৃতীয় পাঁচ হাজার ডলার করে, চতুর্থ চার হাজার, পঞ্চম তিন হাজার, ষষ্ঠ দু’হাজার এবং সপ্তম স্থান অর্জনকারী এক হাজার ডলার করে পুরস্কার পান। সার্কভুক্ত দেশ ও বাংলাদেশের পুুষ ও নারী দৌড়বিদদের মধ্যে চ্যাম্পিয়নরা পাঁচ লাখ টাকা করে, রানারআপ চার লাখ টাকা করে, তৃতীয় স্থান অর্জনকারী তিন লাখ করে, চতুর্থ স্থান অর্জনকারী দু’লাখ এবং পঞ্চম স্থান অর্জনকারী এক লাখ টাকা করে পান।

হাফ ম্যারাথনে পুরুষ এবং নারী দুই বিভাগেই বিদেশি এলিট বিভাগের চ্যাম্পিয়ন দু’হাজার ৭০০ মার্কিন ডলার, রানারআপ এক হাজার ৫০০ ডলার এবং তৃতীয় হওয়া দৌড়বিদ ৭৫০ ডলার পান। বাংলাদেশি পুরুষ ও নারী অ্যাথলেটদের মধ্যে চ্যাম্পিয়ন আড়াই লাখ টাকা করে, রানারআপ দুই লাখ করে, তৃতীয় দেড় লাখ করে, চতুর্থ এবং পঞ্চম স্থান অর্জনকারী পাবেন ১০ হাজার টাকা করে পেয়েছেন।

সব সংবাদ

ওয়ানডে দলে ফিরলেন সাকিব সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়েকে রুখে দিয়েছে দক্ষিণ কোরিয়া ভারতের বিপক্ষে বাংলাদেশের তৃতীয় ওয়ানডে চট্টগ্রামে জেনে নিন বিশ্বকাপ সময়-সূচি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের মিশনে অস্ট্রেলিয়া ‘অপটার’ ভবিষ্যদ্বাণীতে বিশ্বকাপ জয়ে এগিয়ে ব্রাজিল কোয়ার্টার ফাইনালে মোহামেডান বৃথা গেল সেঞ্চুরি, জয় পেল অস্ট্রেলিয়া বৃথা গেল সেঞ্চুরি, জয় পেল অস্ট্রেলিয়া বিশ্বকাপ চ্যাম্পিয়ন দল পাবে ৪ কোটি ২০ লাখ ডলার ভারত সিরিজে নিউজিল্যান্ড দল থেকে বাদ বোল্ট-গাপটিল স্বাধীন বাংলাদেশের সেরা ১০ ক্রীড়াবিদ বাছাই করল বিএসপিএ মাঠে গড়ালো নারী ফুটবল লিগ পাকিস্তানের মাটিতে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশের যুবারা টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলির রেকর্ড ট্রফি চলে এসেছে কাতারে আইসিসির অধিনায়ক বাটলার কাতারই হতে পারে নেইমারের শেষ বিশ্বকাপ পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড দিবালা-মারিয়াকে নিয়ে বিশ্বকাপে আর্জেন্টিনার দল ঘোষণা ব্লকবাস্টার ফাইনালে পাকিস্তান-ইংল্যান্ড মুখোমুখি পেনাল্টি মিসে শিরোপা বিসর্জন বিশ্বকাপ ফাইনালে চোখ রাঙাচ্ছে বৃষ্টি কাল নেপালকে হারালেই বাংলাদেশ চ্যাম্পিয়ন ভারতকে উড়িয়ে ফাইনালে ইংল্যান্ড, প্রতিপক্ষ পাকিস্তান নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে পাকিস্তান সাইফ পাওয়ারটেক জাতীয় বয়সভিত্তিক সাঁতার শুক্রবার শুরু লিটন-নাসুম-মুস্তাফিজের উন্নতি সবার আগে দল ঘোষণা ব্রাজিলের কিউইদের হারাতে পাকিস্তানের সামনে ৯২ বিশ্বকাপ অনুপ্রেরণা কোহলিতে অনুপ্রাণীত ভারতের মোকাবেলায় স্টোকসে বলিয়ান ইংল্যান্ড প্রীতির ডাবল হ্যাটট্রিক, গোলবন্যায় ভাসলো ভুটান নারিন্দা প্রগতি বয়েজ ক্লাব চ্যাম্পিয়ন হাইভোল্টেজ সেমিফাইনালে ভারত-ইংল্যান্ড কিউট প্রিমিয়ার ডিভিশন হ্যান্ডবল লিগের ফাইনাল সোমবার ফিরতি ম্যাচে বাংলাদেশ-ভুটান কাল মুখোমুখি পাকিস্তানের কাছে হেরে সেমিফাইনালের স্বপ্ন ভঙ্গ পাকিস্তানকে হারাতে চায় বাংলাদেশ প্রাইম-নারিন্দা ফাইনালে খেললো বাংলাদেশ, জিতলো নেপাল মেরিনার ও প্রাইম জিতেছে পাকিস্তান ম্যাচ নিয়ে ভাবছে বাংলাদেশ বিশ্বকাপ জয়ের শেষ মিশনে প্রস্তুত মেসি বিশ্বকাপে সনের খেলা নিয়ে শঙ্কা জয় পেয়েছে প্রাইম, জনতা, নারিন্দা আশা বাঁচিয়ে রাখলো পাকিস্তান লিটন ঝড়ের পরও বৃষ্টির কারণে হারলো বাংলাদেশ প্রিমিয়ার লিগে প্রগতি, বাংলা, প্রাইম ও ফ্লেইমের জয় নাপোলির অপরাজিত থাকার রেকর্ড ভাঙ্গলো লিভারপুল ভারতের বিপক্ষে অঘটন চায় বাংলাদেশ

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add