for Add

লিভারপুলের সঙ্গে ড্র করে শেষ চারে রিয়াল

ঘরের মাঠে আক্রমণাত্মক ফুটবলে কাজ এগিয়ে রাখা রিয়াল মাদ্রিদ বাকিটা সারল প্রতিপক্ষের মাঠে। মরিয়া লিভারপুলের একের পর এক আক্রমণের মুখে দারুণভাবে সামাল দিল নিজেদের রক্ষণ। অ্যানফিল্ডে ড্র করে জায়গা করে নিল চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে।

বুধবার রাতে কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগ হয়েছে গোলশূন্য ড্র। ২০১৫-১৬ মৌসুমের পর প্রথমবার ইউরোপ সেরার মঞ্চে নকআউট পর্বের কোনো ম্যাচে গোল করতে ব্যর্থ হলো রিয়াল। প্রথম লেগে ঘরের মাঠে দলটি জিতেছিল ৩-১ গোলে।

ম্যাচ শুরুর আগে ঘটে বিব্রতকর এক ঘটনা। অ্যানফিল্ডে আসার পথে লিভারপুল সমর্থকদের ক্ষোভের মুখে পড়ে রিয়ালের টিম বাস। কিছু একটা ছুড়ে ভেঙে দেওয়া হয় বাসের কাঁচ। এই ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় ইংলিশ ক্লাবটি।

ঘরের মাঠে দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত লিভারপুল। সাদিও মানের কাছ থেকে বিপজ্জনক জায়গায় বল পান মোহামেদ সালাহ। সুযোগ কাজে লাগাতে পারেননি তিনি। পা দিয়ে তার শট ঠেকিয়ে দেন থিবো কোর্তোয়া।

একাদশ মিনিটে আবার সুযোগ আসে স্বাগতিকদের সামনে। এবার জেমস মিলনারের ক্রসবার ঘেঁষে আসা শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ব্যর্থ করে দেন রিয়াল গোলরক্ষক।

লিভারপুলের আক্রমণের ঝাপটা সামলে ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নেয় রিয়াল। ম্যাচের গতি কমিয়ে রাখার দিকেই ছিল তাদের মনোযোগ। ২০তম মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিল দলটি। করিম বেনজেমার শট তুরস্কের ডিফেন্ডার ওজান কাবাকের পা ছুঁয়ে দিক পাল্টে পোস্টে লেগে ফেরে।

প্রথম পছন্দের চার ডিফেন্ডারের তিন জনই নেই। রাইট ব্যাকে খেলেন মিডফিল্ডার ফেদে ভালভেরদে। রক্ষণ সামাল দিয়েছেন রিয়ালের প্রায় সবাই মিলেই।

এর মধ্যেও সুযোগ পায় লিভারপুল। কিন্তু ফিনিশিংয়ে ব্যর্থতায় প্রথমার্ধে জালের দেখা পায়নি তারা। ৪০তম মিনিটে খুব ভালো জায়গা থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি সালাহ। পরের মিনিটে খুব কাছ থেকে উড়িয়ে মেরে সুযোগ হাতছাড়া করেন জর্জিনিয়ো ভেইনালডাম।

দ্বিতীয়ার্ধের শুরুতেই দারুণ সুযোগ পেয়ে যায় লিভারপুল। কিন্তু রবের্তো ফিরমিনো ও ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের ব্যর্থতায় কর্তোয়ার পরীক্ষাই নিতে পারেনি স্বাগতিকরা।

আক্রমণাত্মক ফুটবলে রিয়ালকে চেপে ধরে ইংলিশ চ্যাম্পিয়নরা। কিন্তু রক্ষণ জমাট করে প্রতি আক্রমণের কৌশল নেয় সফরকারীরা। ৬৬তম মিনিটে প্রায় এগিয়েই যাচ্ছিল তারা। অনেকটা এগিয়ে ভিনিসিউস জুনিয়রের চেষ্টা ব্যর্থ করে দেওয়ার পর বেনজেমাকেও হতাশ করেন লিভারপুল গোলরক্ষক আলিসন।

অনেকটা সময় রিয়ালের অর্ধেই ছিলেন ২১ জন। তবে চাপের মধ্যেও ভেঙে পড়েনি স্প্যানিশ চ্যাম্পিয়নরা। ঠাণ্ডা মাথায় সামাল দিয়েছে সব আক্রমণ। জায়গা করে নিয়েছে শেষ চারে। যেখানে তাদের প্রতিপক্ষ চেলসি।

অন্য ম্যাচে বরুশিয়া ডর্টুমুন্ডকে আবারও হারিয়ে পেপ গার্দিওলার কোচিংয়ে প্রথমবারের মতো সেমি-ফাইনালে জায়গা করে নিয়েছে ম্যানচেস্টার সিটি। দুই লেগেই ইংলিশ ক্লাবটি জেতে ২-১ ব্যবধানে। ফাইনালে যাওয়ার লড়াইয়ে তাদের প্রতিপক্ষে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি।

Tags: , , ,

সব সংবাদ

আজ থেকে বাংলাদেশের অনুশীলন শুরু আইপিএল করা না গেলে ক্ষতি ২৫০০ কোটি টাকা সাকিব-মুস্তাফিজ এখন ঢাকায় শ্রীলংকা ক্রিকেট দল আসছে ১৬ মে চ্যাম্পিয়নন্স ট্রফির ফাইনালে চেলসি আজ ফিরছেন সাকিব-মুস্তাফিজ সোমবার আসছেন জেমি ডে স্বপ্নের ফাইনালে ম্যানসিটি দুই ম্যাচ নিষিদ্ধ পিএসজি মিডফিল্ডার গুয়ে মেসির বাসায় যে কারণে জড়ো হয়েছিলেন সতীর্থরা ৩১ মে থেকে ডিপিএল শুরু কিংসকে জেতালেন স্থানীয় দুই ফুটবলার ব্রাদার্সকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো আবাহনী অবশেষে স্থগিত আইপিএল ক্লাবে ক্লাবে বাফুফে ফিটনেস কোচ ১১ বছর পর শিরোপা পেল ইন্টার মিলান আবু হানিফ অপরাজিত চ্যাম্পিয়ন লঙ্কার কাছে ২০৯ রানে হারলো বাংলাদেশ লিগ ওয়ানে লিলি শীর্ষে পোলার্ডের কাছে হারলো চেন্নাই জিতলে বিশ্বরেকর্ড গড়বে বাংলাদেশ সোলেমানের জোড়া গোলে জয়ে শুরু মোহামেডানের অক্সিজেন কিনতে ১ কোটি রুপি দিলেন টেন্ডুলকার রোজা রেখেও পগবার অসাধারণ নৈপূণ্য গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের আজ জন্মদিন ফাওয়াদের সেঞ্চুরিতে বড় লিডের পথে পাকিস্তান সারাদিনের অর্জন চার উইকেট, পাঁচশর পথে শ্রীলঙ্কা ৫০ হাজার ভ্যাক্সিন পাচ্ছে দক্ষিণ আমেরিকান ফুটবল গ্রানাদার কাছে হেরে গেল বার্সালোনা পৃথ্বি ঝড়ে উড়ে গেলো সাকিববিহীন কলকাতা পাকিস্তানি বোলিংয়ে বিধ্বস্ত জিম্বাবুয়ে মোস্তাফিজদের হারিয়ে জয়ে ফিরল মুম্বাই সারাদিনের সাফল্য মাত্র একটি উইকেট মেয়েদের ফুটবল লিগ ফের শুরু হবে ১৯ মে শুক্রবার শুরু হচ্ছে প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্ব সিটির কাছে হেরে গেল পিএসজি ইউসিসিসি ব্লিটজে চঞ্চল অপরাজিত চ্যাম্পিয়ন বেনজেমারের গোলে ড্র নিয়ে মাঠ ছাড়লো রিয়াল ২৬ সদস্যের স্কোয়াড ঘোষণার অনুমতি দিল উয়েফা করোনায় স্বাগতিক শহরগুলো নিয়ে দু;শ্চিন্তায় জাপান ১৪ দিনে টুর্নামেন্ট শেষ করবে উইম্বলডন বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন দেখছেন ডোমিঙ্গো সিরিজের শেষ টেস্টে কাল শ্রীলঙ্কা-বাংলাদেশ মুখোমুখি ক্লাবগুলোকে খুশির খবর দিল বাফুফে অপরিবর্তিত বাংলাদেশ দল শুক্রবার শুরু প্রিমিয়ার লিগ, খেলা শুধু ঢাকায় ল্যাৎসিওকে চ্যাম্পিয়ন্স লিগের লড়াইয়ে টিকিয়ে রাখল কোরেয়া লড়াইয়ে টিকে থাকল লিস্টার সিটি ম্যানইউর সাথে ফের চুক্তি করলেন এরিক বেইলি ক্রীড়া সাংবাদিক এমএ বাকীর মা আর নেই

For add

For add

Imprtant link

For add

For add

for Add