for Add

করোনায় স্বাগতিক শহরগুলো নিয়ে দু;শ্চিন্তায় জাপান

করোনাভাইরাসের কারণে জনগণের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মাথায় রেখে জাপানের প্রায় শ‘খানেক শহরকে অলিম্পিক দলগুলোকে স্বাগত জানানোর ব্যাপারে নতুন করে চিন্তা করতে হচ্ছে। দিনের পর দিন এ করোনার সাথে লড়াই করতে গিয়ে গেমসের ব্যয়ও কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। এ পরিস্থিতিতে স্থানীয় কিছু শহরে সুরক্ষা নিশ্চিত করতে যে ব্যয় নির্বাহ করতে হচ্ছে তা যোগান দিতে হিমশিম খাচ্ছে জাপান।

জাপানের পশ্চিমাঞ্চলীয় শহর ওকুইজুমো প্রাক-গেমস অনুশীলন ক্যাম্পের জন্য ভারতীয় হকি দলকে স্বাগত জানাতে ইতোমধ্যেই ৫ মিলিয়ন ডলারের বেশি ব্যয় করে ফেলেছে। কিন্তু করোনাভাইরাসের কারণে তারা এখন আর এ শহরে অনুশীলন ক্যাম্প চালাতে পারছেনা বলে জানিয়ে দিয়েছে।

ওকুইজুমোকে নির্দেশ দেয়া হয়েছিল গেমসের কোভিড প্রোটোকল অনুযায়ী খেলোয়াড়দের জন্য জৈব সুরক্ষা বলয় ও নিয়মিত ভাইরাস পরীক্ষা ও মেডিকেল কেয়ারের বিষয়টি নিশ্চিত করতে।

টাউন অফিসিয়াল কাতসুমি নাগাসে বার্ত সংস্থা এএফপিকে বলেছেন, ‘আমরা চেয়েছিলাম বিশ্বের অন্যতম শীর্ষ একটি দল আমাদের ছোট এ শহরটি পরিদর্শন করবে ও এখানকার স্থানীয় বাচ্চাদের তাদের দক্ষতা ও অভিজ্ঞতা সম্পর্কে জানাবে। কিন্তু এখন মনে হচ্ছে পুরো বিষয়টি প্রায় অসম্ভব।‘

টোকিও গেমসে এবার জাপানের ৫০০রও বেশি মিউনিসিপালিটি অ্যাথলেট ও অফিসিয়ালদের স্বাগত জানাতে চুক্তিবদ্ধ হয়েছে। আয়োজক জাপানের লক্ষ্য ছিল শুধুমাত্র গেমস আয়োজনই নয়, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা শীর্ষ পর্যায়ের ক্রীড়াবিদরা যাতে জাপানের বিভিন্ন শহরে ঘুরে তাদের অভিজ্ঞতা ভাগাভাগি করে নিতে পারে ও এতে কিছুটা হলেও স্থানীয় তরুণরা উপকৃত হয়।

ইতোমধ্যেই করোনার কারণে এ পরিকল্পনা থেকে ওকুইজুমোর নাম প্রত্যাহারে পুরো বিষয়টি নিয়ে এখন শঙ্কা দেখা দিয়েছে। দক্ষিণ আফ্রিকান হকি দলকে আতিথ্য দেবার কথা ছিল উত্তরাঞ্চলীয় শহর কুরিহারার। কিন্তু ভাইরাস নিয়ে হিমশিম খাওয়া ছোট এ শহরটি এখন সেই ব্যয় মেটাতে পারবে কিনা তা নিয়ে যথেষ্ট শঙ্কা রয়েছে।

এর আগে অবশ্য অলিম্পিকে অংশ নেয়া বেশ কিছু দল জাপানের বিভিন্ন শহরে গেমস পূর্ববর্তী অনুশীলন পরিকল্পনা বাদ দিয়েছে। অস্ট্রেলিয়ান সাঁতার দল নাগায়োকা শহরে অনুশীলন করছে না বলে শহরটির মেয়র মার্চ মাসেই নিশ্চিত করেছিলেন। এছাড়া কানাডার টেবিল টেনিস দল নাগানোর ওকায়া শহরে অনুশীলন করতে আসবে না।

সব সংবাদ

আজ থেকে বাংলাদেশের অনুশীলন শুরু আইপিএল করা না গেলে ক্ষতি ২৫০০ কোটি টাকা সাকিব-মুস্তাফিজ এখন ঢাকায় শ্রীলংকা ক্রিকেট দল আসছে ১৬ মে চ্যাম্পিয়নন্স ট্রফির ফাইনালে চেলসি আজ ফিরছেন সাকিব-মুস্তাফিজ সোমবার আসছেন জেমি ডে স্বপ্নের ফাইনালে ম্যানসিটি দুই ম্যাচ নিষিদ্ধ পিএসজি মিডফিল্ডার গুয়ে মেসির বাসায় যে কারণে জড়ো হয়েছিলেন সতীর্থরা ৩১ মে থেকে ডিপিএল শুরু কিংসকে জেতালেন স্থানীয় দুই ফুটবলার ব্রাদার্সকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো আবাহনী অবশেষে স্থগিত আইপিএল ক্লাবে ক্লাবে বাফুফে ফিটনেস কোচ ১১ বছর পর শিরোপা পেল ইন্টার মিলান আবু হানিফ অপরাজিত চ্যাম্পিয়ন লঙ্কার কাছে ২০৯ রানে হারলো বাংলাদেশ লিগ ওয়ানে লিলি শীর্ষে পোলার্ডের কাছে হারলো চেন্নাই জিতলে বিশ্বরেকর্ড গড়বে বাংলাদেশ সোলেমানের জোড়া গোলে জয়ে শুরু মোহামেডানের অক্সিজেন কিনতে ১ কোটি রুপি দিলেন টেন্ডুলকার রোজা রেখেও পগবার অসাধারণ নৈপূণ্য গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের আজ জন্মদিন ফাওয়াদের সেঞ্চুরিতে বড় লিডের পথে পাকিস্তান সারাদিনের অর্জন চার উইকেট, পাঁচশর পথে শ্রীলঙ্কা ৫০ হাজার ভ্যাক্সিন পাচ্ছে দক্ষিণ আমেরিকান ফুটবল গ্রানাদার কাছে হেরে গেল বার্সালোনা পৃথ্বি ঝড়ে উড়ে গেলো সাকিববিহীন কলকাতা পাকিস্তানি বোলিংয়ে বিধ্বস্ত জিম্বাবুয়ে মোস্তাফিজদের হারিয়ে জয়ে ফিরল মুম্বাই সারাদিনের সাফল্য মাত্র একটি উইকেট মেয়েদের ফুটবল লিগ ফের শুরু হবে ১৯ মে শুক্রবার শুরু হচ্ছে প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্ব সিটির কাছে হেরে গেল পিএসজি ইউসিসিসি ব্লিটজে চঞ্চল অপরাজিত চ্যাম্পিয়ন বেনজেমারের গোলে ড্র নিয়ে মাঠ ছাড়লো রিয়াল ২৬ সদস্যের স্কোয়াড ঘোষণার অনুমতি দিল উয়েফা করোনায় স্বাগতিক শহরগুলো নিয়ে দু;শ্চিন্তায় জাপান ১৪ দিনে টুর্নামেন্ট শেষ করবে উইম্বলডন বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন দেখছেন ডোমিঙ্গো সিরিজের শেষ টেস্টে কাল শ্রীলঙ্কা-বাংলাদেশ মুখোমুখি ক্লাবগুলোকে খুশির খবর দিল বাফুফে অপরিবর্তিত বাংলাদেশ দল শুক্রবার শুরু প্রিমিয়ার লিগ, খেলা শুধু ঢাকায় ল্যাৎসিওকে চ্যাম্পিয়ন্স লিগের লড়াইয়ে টিকিয়ে রাখল কোরেয়া লড়াইয়ে টিকে থাকল লিস্টার সিটি ম্যানইউর সাথে ফের চুক্তি করলেন এরিক বেইলি ক্রীড়া সাংবাদিক এমএ বাকীর মা আর নেই

For add

For add

Imprtant link

For add

For add

for Add