for Add

আইসিসির নতুন চক্রে বাংলাদেশের ব্যস্ত সূচি

কিছুদিন আগেই ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) চূড়ান্ত করেছিলো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আজ আগামী চার বছরের ১২টি টেস্ট খেলুড়ে দেশের আন্তর্জাতিক ক্রিকেট ক্যালেন্ডার প্রকাশ করলো আইসিসি। 

২০২৩ সালের মার্চ থেকে এই চক্র শুরু হবে। যা শেষ হবে ২০২৭ সালের মার্চে। এই সময়ে ১৫০টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে বাংলাদেশ। ৩৪টি টেস্ট, ৫৯টি ওয়ানডে ও ৫৭টি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে টাইগারদের। এফটিপিতে নিজেদের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলবে বাংলাদেশ।   

আর এই চক্রে বিশে^র মধ্যে সবচেয়ে বেশি ওয়ানডেও খেলবে বাংলাদেশই। তাই ওয়ানডেতে জ্যাকপট পেয়েছে টাইগাররা। বাংলাদেশের পেছনে আছে শ্রীলংকা। তারা খেলবে ৫৮টি ওয়ানডে।

তবে সব সংস্করন মিলিয়ে বাংলাদেশের চেয়ে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। তারা খেলবে ১৪৬টি ম্যাচ। সবচেয়ে বেশি ৪২টি টেস্ট খেলবে ইংল্যান্ড।
ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি দিয়ে নতুন চক্রে পথচলা শুরু করবে বাংলাদেশ। আর ২০২৭ সালের মার্চে অস্ট্রেলিয়া সফরের দুই টেস্টের মধ্য দিয়ে চক্র শেষ করবে টাইগাররা। 

এই চক্র শুধুমাত্র দ্বিপাক্ষিক সিরিজের জন্য প্রযোজ্য। তবে অন্য দেশের ক্রিকেট বোর্ডের সাথে আলোচনা করে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে পারবে দলগুলো। এই চক্রের বাইরে ত্রিদেশীয় সিরিজ, এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ওয়ানডে বিশ্বকাপের ম্যাচও রয়েছে বাংলাদেশের। 

এই এফটিপিতে ১৭টি টেস্ট সিরিজের প্রতিটিতে দু’টি করে ম্যাচ খেলবে বাংলাদেশ। এই সিরিজের ১২টিই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়পের অংশ। এছাড়া ১৯টি ওয়ানডে সিরিজের ১৮টি হবে তিন ম্যাচের। ২০২৬ সালের জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ রয়েছে টাইগারদের। 

টি-টোয়েন্টিতে মোট ১৮টি সিরিজের ১৬টি হবে তিনটি ম্যাচের। এছাড়াও, ২০২৩ সালের মে মাসে আয়ারল্যান্ড সফরে চার ম্যাচের সিরিজ এবং ২০২৪ সালের এপ্রিলে জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা।

২০২৪ সালে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য রোমাঞ্চকর দুইটি সফরও রয়েছে। ঐ বছরের আগস্টে পাকিস্তান সফরে দুই টেস্ট খেলবে বাংলাদেশ। আর সেপ্টেম্বরে ভারত সফরে দুই টেস্টের সঙ্গে তিন টি-টোয়েন্টিও খেলবে টাইগাররা।

এর বাইরে ২০২৭ সালের মার্চে চক্রে নিজেদের শেষ সিরিজের মধ্য দিয়ে ২৪ বছরের অপেক্ষার অবসান ঘটবে বাংলাদেশের। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়া সফরে যাবে তারা। সর্বশেষ ২০০৩ সালে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলেছিল বাংলাদেশ। আর ২০০৮ সালে সর্বশেষ তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে অসিদের দেশে গিয়েছিলো বাংলাদেশ।

২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) বাংলাদেশের সিরিজগুলো :
মে-২০২৩, বিপক্ষ- আয়ারল্যান্ড (অ্যাওয়ে), ৩টি ওয়ানডে, ৪টি টি-টোয়েন্টি
জুন-২০২৩, আফগানিস্তান (হোম),    ২টি টেস্ট, ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
সেপ্টেম্বর-২০২৩, নিউজিল্যান্ড (হোম), ৩টি ওয়ানডে
নভেম্বর-২০২৩, নিউজিল্যান্ড (হোম), ২ টি টেস্ট
ডিসেম্বর-২০২৩, নিউজিল্যান্ড (অ্যাওয়ে), ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
ফেব্রুয়ারি-মার্চ-২০২৪, শ্রীলংকা (হোম), ২টি টেস্ট, ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
এপ্রিল-২০২৪, জিম্বাবুয়ে (হোম), ২টি টেস্ট, ৫টি টি-টোয়েন্টি 
জুন-২০২৪, আফগানিস্তান  (অ্যাওয়ে ), ২টি টেস্ট, ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
আগস্ট-সেপ্টেম্বর-২০২৪, পাকিস্তান (অ্যাওয়ে), ২ টেস্ট
সেপ্টেম্বর-অক্টোবর-২০২৪, ভারত (অ্যাওয়ে), ২টি টেস্ট, ৩টি টি-টোয়েন্টি
অক্টোবর-নভেম্বর-২০২৪, দক্ষিণ আফ্রিকা (হোম), ২টি টেস্ট
নভেম্বর-ডিসেম্বর-২০২৪, ওয়েস্ট ইন্ডিজ (অ্যাওয়ে), ২টি টেস্ট, ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
মার্চ-এপ্রিল-২০২৫, জিম্বাবুয়ে (হোম), ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
মে-২০২৫, পাকিস্তান (অ্যাওয়ে), ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
জুন-জুলাই-২০২৫, শ্রীলংকা (অ্যাওয়ে), ২টি টেস্ট, ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি 
আগস্ট-২০২৫, ভারত (হোম), ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
অক্টোবর-২০২৫, ওয়েস্ট ইন্ডিজ (হোম), ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
নভেম্বর-ডিসেম্বর-২০২৫, আয়ারল্যান্ড  (হোম), ২টি টেস্ট, ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
মার্চ-২০২৬, পাকিস্তান (হোম), ২টি টেস্ট, ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
এপ্রিল-২০২৬, নিউজিল্যান্ড (হোম), ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
জুন-২০২৬, অস্ট্রেলিয়া (হোম), ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
জুলাই-আগস্ট-২০২৬, জিম্বাবুয়ে (অ্যাওয়ে), ২টি টেস্ট, ৫টি ওয়ানডে
আগস্ট-২০২৬, আয়ারল্যান্ড (অ্যাওয়ে), ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
অক্টোবর-নভেম্বর-২০২৬, ওয়েস্ট ইন্ডিজ (হোম), ২টি টেস্ট
নভেম্বর-ডিসেম্বর-২০২৬, দক্ষিণ আফ্রিকা (অ্যাওয়ে), ২টি টেস্ট, ৩টি ওয়ানডে
ফেব্রুয়ারি-২০২৭, ইংল্যান্ড (হোম), ২টি টেস্ট
মার্চ-২০২৭, অস্ট্রেলিয়া (অ্যাওয়ে), ২টি টেস্ট

সব সংবাদ

বাংলাদেশ-নেপাল ফুটবল সম্পর্ক দীর্ঘদিনের : বিরাট জংসাই আবারও গোল্ডেন ডাক, বল হাতে ২ উইকেট টি-টেন লিগের প্লেয়ার্স ড্রাফটে আফিফ কম্বোডিয়াকে হারিয়ে জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ সাফ ফুটবলে ইতিহাস গড়ে হিমালয়ের চূড়ায় বাংলাদেশ ডেভেলপমেন্ট কাপ নারী হকিতে সবুজ দল চ্যাম্পিয়ন সাফ নারী ফুটবল এবার নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে গায়ানায় যোগ দিলেন সাকিব অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করবে বাংলাদেশ আবারো স্বপ্নের ফাইনালে বাংলাদেশ বিশ্বকাপ প্রস্তুতি : আমিরাতের বিপক্ষে দুটি ম্যাচ খেলবে টাইগাররা ভুটানকে হারিয়ে ফাইনালে যেতে চায় বাংলাদেশ বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে নেই মাহমুদুল্লাহ, ফিরলেন লিটন সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান ভারতের বিপক্ষে বাংলাদেশের মেয়েদের স্মরণীয় জয় শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড জিতে গর্বিত নিগার সুলতানা বাংলাদেশকে নিয়ে উদ্বিগ্ন নেপাল বিশ্বকাপে ভারতীয় দলে ফিরলেন বুমরাহ-প্যাটেল ভারতকে হারানোর স্বপ্ন দেখছে বাংলাদেশ পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপে চ্যাম্পিয়ন শ্রীলংকা টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরু সোমবার সাবিনার হ্যাটট্রিকে উড়ে গেলো পাকিস্তান পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ আজ জয় চায় ফাইনালের ‘ড্রেস রিহার্সেল’ ম্যাচে পাকিস্তানকে হারালো শ্রীলংকা আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ার্ম-আপ ম্যাচ খেলবে বাংলাদেশ এখনো সেই ভয়াবহ স্মৃতি মারিয়া মান্ডাদের তাড়িয়ে বেড়ায় আফগানিস্তানকে বিদায় করে ফাইনালে পাকিস্তান সাবিনার জোড়া গোলে মালদ্বীপের বিপক্ষে সহজ জয় ছোটনের ট্রাম কার্ড আজ সাবিনা ডেভিস কাপ থেকে সড়ে দাঁড়ালেন জকোভিচ ভারতকে হারিয়ে ফাইনালের পথে শ্রীলংকা ফ্র্যাঞ্চাইজি হকিতে দল কিনলেন সাকিব নেপালে সাফ নারী চ্যাম্পিয়নশিপ মঙ্গলবার শুরু টি-টোয়েন্টি থেকে মুশফিকের অবসর ভারতের বিপক্ষে মধুর প্রতিশোধ পাকিস্তানের নেপালে সাবিনাদের অনুশীলন শুরু সুপার ফোরে ভারতের বিপক্ষে প্রতিশোধের মিশনে পাকিস্তান বর্ণাঢ্য ক্যারিয়ারের শেষটা রাঙ্গাতে পারলেন না সেরেনা জাতীয় নারী ফুটবল দল এখন নেপালে চাপ সামলাতে ব্যর্থ হওয়ার কথাই বললেন সাকিব সবার অব্যাহত সমর্থন ও সহায়তা আবশ্যক : বাফুফে সভাপতি মোহামেডানে ক্ষুদে ক্রিকেটারদের টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরু অবিশ্বাস্য হারে এশিয়া কাপ থেকে বিদায় ফাইনালে খেলার লক্ষ্য নিয়ে নেপাল যাচ্ছে নারী ফুটবল দল শ্রীলংকার বিপক্ষে ২০১৮ সালের পুনরাবৃত্তি ঘটাতে চায় বাংলাদেশ ফিফা বিশ্বকাপ উপলক্ষে মাল্টি-এন্ট্রি ভিসা ছাড়বে আরব আমিরাত বাংলাদেশকে হারিয়ে সুপার ফোরে আফগানিস্তান সাকিবের অন্যরকম সেঞ্চুরি ব্রাজিলিয়ান ডিফেন্ডারকে ধারে নিলো নটিংহ্যাম বালকে সেন্ট গ্রেগরীজ ও বালিকায় ভিকারুন-নিসা নুন চ্যাম্পিয়ন

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add