for Add

‘আর্জেন্টিনা-বাংলাদেশ ভাই ভাই’

তৃতীয় বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট খেলতে প্রথম দল হিসেবে শুক্রবার সকালে ঢাকা এসেছে আর্জেন্টিনা দল। বিকেলে রাজধানীর পল্টনের একটি হোটেলে মিডিয়া ব্রিফিং করেছেন দলটির কোচ ও আর্জেন্টিনা কাবাডি অ্যাসোসিয়েশনের সভাপতি রিকার্ডো আকুনিয়া।

৫৫ বয়সী আকুনিয়া একসঙ্গে ফেডারেশন ও জাতীয় দল সামলাচ্ছেন। অথচ তরুণ বয়সে তিনি খেলতেন ব্যাডমিন্টন। ব্যাডমিন্টন খেলতে তিনি ৪০টি দেশও ভ্রমণ করেছেন।

বাংলাদেশে এসে কাতার বিশ্বকাপ ফুটবল প্রসঙ্গই তিনি আগে টানলেন। বলেছেন, ‘ফুটবল বিশ্বকাপে বাংলাদেশ ও আর্জেন্টিনার মানুষের একইরকম অনুভূতি দেখেছি। বিশ্বকাপের সময় বাংলাদেশের মানুষ আর্জেন্টিনার প্রতি উৎসাহ দেখিয়েছে, টিভিতে সেটা আমরা দেখেছি। আমরা অভিভূত। বলতে চাই-বাংলাদেশের মানুষ ও আমরা ভাই ভাই।’

আর্জেন্টিনার ফুটবল ঈশ্বর ও দেশটিকে ৮৬ সালে বিশ্বচ্যাম্পিয়ন করা ম্যারাডোনার সাথে দুইবার দেখা হয়েছে রিকার্ডোর। প্রথমবার দেখা হয় ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র বিশ্বকাপে ডোপিং টেস্টে পজিটিভ হয়ে ম্যারাডোনা নিষেধাজ্ঞা পেয়ে দেশে ফেরার পর একটি ব্যাডমিন্টন কোর্টে। দ্বিতীয়বার অন্য একটি অনুষ্ঠানে।

নিজেদের দেশের ফুটবল সম্পর্কে বলতে গিয়ে কাবাডি কোচ বলেছেন, ‘আর্জেন্টিনায় সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। কাতার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পর উন্মাদনা আরও বেড়ে গেছে। বিশেষ করে তরুণরা ফুটবলের প্রতি আরও বেশি বুঁদ হয়েছে। তবে আর্জেন্টাইনরা শুধুমাত্র একটা খেলা খেলে না, একাধিক খেলা খেলে।’

কাবাডি আর্জেন্টিনার ছোট খেলাগুলোর মধ্যে একটা। ২০০২ সালে কানাডায় ভারতীয় বংশোদ্ভূতদের খেলতে দেখে কাবাডির প্রতি আগ্রহ জন্মায় রিকার্ডো আকুনিয়ার। সেখানে খেলার নিয়ম-কানুন শিখে নিজ দেশে কাবাডি চর্চা শুরু করেন।

কাবাডিতে আর্জেন্টিনায় মোট ৬টি দল। সবই অপেশাদার। নিয়মিত কোনো লিগ হয় না। বছরে দুটি টুর্নামেন্ট হয় মাত্র। বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট খেলতে আসা দলের মধ্যে চারজন পুরনো, যারা ২০১৬ সালে আহমেদাবাদে বিশ্বকাপ খেলেছেন। দলে তিন জন রয়েছেন কুস্তিগীর, দু’জন দ্বিতীয় বিভাগে ফুটবল খেলেন; আছেন রাগবি, ব্যাডমিন্টন ও তায়কোয়ানদো খেলোয়াড়ও।

বুয়েন্স আয়ার্স থেকে ব্রাজিল হয়ে দুবাই, এরপর ঢাকা-সব মিলিয়ে ৪৮ ঘন্টা বিমানপথ ভ্রমণ করেছেন খেলোয়াড়রা। সন্ধ্যায় বাংলাদেশের কাবাডি কোর্ট দেখতে এসেছিলেন। রিকোর্ডো এসেছেন দেশটির পাতাগোনিয়া শহর থেকে, যেটি বুয়েন্স আয়ার্স থেকে ২৩০০ কিলোমিটার দূরে। দুই দিন বাস জার্নি করে কাবাডি দলের সাথে যোগ দিয়ে ঢাকা এসেছেন।

সব সংবাদ

জিম্বাবুয়ে সিরিজের জন্য বিসিবির প্রাথমিক দল ঘোষণা  কুল-বিএসপিএ বর্ষসেরা ক্রীড়াবিদ ইমরান ২০ বছর পর ক্রিকেটারদের কলতানে মুখর বঙ্গবন্ধু স্টেডিয়াম লালকার্ড নিয়ে মোহামেডানের খেলতে আপত্তি, আবাহনীকে বিজয়ী ঘোষণা বিশ্বকাপ খেলতে চীন যাচ্ছেন তিন আরচার বাংলাদেশের চাওয়া ফুটবল-হকি, আর্জেন্টিনার ক্রিকেট-কাবাডি কুল-বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড ঘোষণা মোহামেডানের লিগ বর্জনের হুমকি জাতীয় দলে ফেরার জন্য তামিমের ইচ্ছা থাকতে হবে : শান্ত বার্সাকে খুন করেছে রেফারি বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ পাকিস্তানের মুশতাক নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ ইতিহাস গড়তে যাচ্ছেন বাংলাদেশের আম্পায়ার সেলিম লাকি দেশবাসীকে সাকিব-জ্যোতিদের ঈদ শুভেচ্ছা চ্যাম্পিয়ন্স কাপ থেকে মেসি-মিয়ামির বিদায় টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ এবাদতের দেশে দেশে তারকা খেলোয়াড়দের ঈদ জাভেদ অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশকে নাকাল করে আইসিসির মাসসেরা ক্রিকেটার মেন্ডিস ৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক ঘরের মাঠে ভারতের বিপক্ষে খেলবে টাইগ্রেসরা এমবাপ্পের গোলে ফ্রেঞ্চ কাপের ফাইনালে পিএসজি টি-টোয়েন্টিতেও অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ আর্জেন্টিনাই শীর্ষে অপরিবর্তিত ব্রাজিল, পিছিয়েছে বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজও হারল বাংলাদেশ শিরোপার আরো কাছাকাছি ইন্টার মিলান ৪ হাজার রানে ক্লাবে মোমিনুল দেড় মাস পর ফের ফেডারেশন কাপ শুরু অলিম্পিকে রাশিয়া-বেলারুশ অ্যাথলেটদের অভ্যর্থনা জানাবে না প্যারিস নাসরিন একাডেমির ‘রহস্যঘেরা’ চমক যেসব বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অলিম্পিকে খেলতে চান মোহামেডান-আবাহনী উত্তেজনাকর ম্যাচ ড্র ক্রীড়া সংগঠক ইউসুফ আর নেই সাকিবে উজ্জীবিত বাংলাদেশ > লক্ষ্য সিরিজে সমতা খারাপ সময়ে শ্বশুর আফ্রিদিকে পাশে পেলেন শাহিন যখন পারবো না তখন অবসরে যাব : মেসি অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ শেষ মুহূর্তে স্পেনের জয় ছিনিয়ে নিলো ব্রাজিল শ্রীলংকার বিপক্ষে দলে ফিরলেন সাকিব অতিরিক্ত সময়ের রোমাঞ্চে হারলো বাংলাদেশ শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে হার পেলে থেকে এনড্রিক, ব্রাজিলের দুর্দান্ত ৫ কিশোর বাংলাদেশকে হেসেখেলে হারিয়ে অস্ট্রেলিয়ার সিরিজ ডিফেন্ডারদের দোষ দেখছেন না ক্যাবরেরা অস্ট্রেলিয়ার কাছে বড় হার দিয়ে নারী দলের সিরিজ শুরু ক্রীড়া মন্ত্রীর সাথে সিআরপি প্রতিনিধি দলের সাক্ষাৎ সহজ গ্রুপে ফ্রান্স, কঠিন গ্রুপে আর্জেন্টিনা শ্রীলংকা টেস্টে বাংলাদেশ দলে একমাত্র নতুন মুখ রানা সাবিনাদের মিয়ানমার সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাফুফের চিঠি

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add